সাতক্ষীরায় আম উৎপাদন ও বিপনন শীর্ষক এক কর্মশালা


440 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় আম উৎপাদন ও বিপনন শীর্ষক এক কর্মশালা
মার্চ ১৮, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

রাহাত রাজা \মফিজুল ইসলাম আক্কাস ::
দেশীয় ও আন্তর্জাতিক বাজারে সরবরাহযোগ্য বালাইমুক্ত নিরাপদ আম উৎপাদন ও বিপনন শীর্ষক এক কর্মশালা সাতক্ষীরা সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

 

 
শনিবার সকালে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও দাতা সংস্থা সলিডারিডাড যৌথভাবে এইকর্মশালার আয়োজন করে  এই কর্মশালা।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন ঘোষনা করেন সাতক্ষীরা সদর আসনের জাতীয় সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো: মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ বিভাগের পরিচালক কৃষিবিদ সৌমেন সাহা, অতিরিক্ত পরিচালক নিত্য রঞ্জন বিশ্বাস, সলিডারিডাড এর কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান , জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কাজী আব্দুল মান্নান ও সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার নুর মোহাম্মদ সজল।

কর্মশালার বক্তারা দেশীয় ও আন্তর্জাতিক বাজারে সরবরাহযোগ্য বালাইমুক্ত নিরাপদ আম উৎপাদন ও বিপনন বিষয়ে কৃষকদেরকে নানা পরামর্শ প্রদান করেন। তারা বলেন, ২০১৪ সাল থেকে প্রতিবছর সাতক্ষীরায় উৎপাদিত আম ইউরোপ,আমেরিকাসহ বিদেশের বাজারে রপ্তানি হচ্ছে। সাতক্ষীরার আম দেশের অন্যান্য জেলার তুলনায় আগাম পাকে। এ জেলার মাটি ও আবহাওয়ার কারণে আম খুবই সুসাধু।

২০১৫ সালে সাতক্ষীরা থেকে ৩০ মে:টন, ২০১৫ সালে ২৩ মে: টন আম আন্তর্জাতিক বাজারে রপ্তানি হয়েছে। চলতি বছর আরো বেশি পরিমান আম যাতে রপ্তানি হয় সেজন্য আম চাষিদেরকে আরো বেশি পরামর্শ দিয়ে আসছে জেলা কৃষি সম্প্রসারন বিভাগ ও সলিডারিডাড ।
কর্মশালার আগে শনিবার সকালে সাতক্ষীরার বিভিন্ন আম বাগান সরেজমিন পরিদর্শন করেন কৃষি গবেষকরা। তারা কৃষকদের সাথে কথা বলেন।
###