সাতক্ষীরায় ঋশিল্পীতে জীবন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ


654 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ঋশিল্পীতে জীবন দক্ষতা  উন্নয়ন প্রশিক্ষণ
এপ্রিল ২৩, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

‘‘আপন মাঝে শক্তি ধরো” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ঋশিল্পী এডুকেশন সাপোর্ট প্রোগ্রাম বিভিন্ন অঞ্চলের স্কুল/কলেজ থেকে আগত এবং ঋশিল্পীর সাথে সম্পৃক্ত কিশোরীদের (যারা আমার সোনার পরিবার কার্য্যক্রমের সদস্য) জীবন দক্ষতা বৃদ্ধির জন্য   ২৩ এপ্রিল  ২০১৭ নিজস্ব প্রশিক্ষণ কক্ষে ‘‘জীবন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ” এর আয়োজন করা হয়।

প্রশিক্ষণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংগায়িত জীবন দক্ষতা ও উহার ১০টি ধাপ নিয়ে আলোচনা হয়। এ ছাড়া কিশোরীরা কিভাবে পরিবার ও সমাজের সাথে খাপ খাইয়ে জীবনে চলার পথে সকল বাধা অতিক্রম করে নিজেদের যোগ্য নেতৃত্ব হিসাবে গড়ে তোলার সুযোগ পায় তার কৌশল নিয়ে আলোচনা ও দলীয় বিশ্লেষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ শেষে একটি মূল্যায়নের আয়োজন করা হয় এবং কয়েকজন কিশোরী তাদের শিক্ষা ও অভিজ্ঞতার প্রাণবন্ত বক্তব্য তুলে ধরেন।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঋশিল্পী ইণ্টারন্যাশনাল এর ভারপ্রাপ্ত পরিচালক এম এ বারী। তিনি বলেন, জীবন দক্ষতা উন্নয়ণ প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে কিশোরী মেয়েরা জীবনে চলার পথের বাধা সমূহ অতিক্রম করার দক্ষতা অর্জন করতে পারবে। অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন প্রোগ্রাম ম্যানেজার যোষেফ খাঁ খাঁ, সাপোর্ট সার্ভিস ম্যানেজার নির্মল সরদার, প্রোগ্রাম অফিসার সনোজ কুমার বসু, সুপারভাইজার নিতাই চন্দ্র দাশ ও  শিবু হেমব্রম। প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন  এ্যানিমেটর রোজিনা পারভীন ও সরস্বতী রায়।  প্রশিক্ষণে সর্বমোট ৩০ জন কিশোরী অংশগ্রহণ করে।