সাতক্ষীরায় এইচআইভি এইডস প্রতিরোধে সেনসিটাইজেশন সভা


653 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় এইচআইভি এইডস প্রতিরোধে সেনসিটাইজেশন সভা
নভেম্বর ১০, ২০১৮ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে শনিবার সকালে এইচআইভি /এইডস প্রতিরোধে সেনসিটাইজেশন সভা অনুষ্ঠিত হয়েছে। বেসরকারী,উন্নয়নমূলক ও স্বেচ্ছাসেবী সংস্থা লাইট হাউস কনসোর্টিয়ামের আয়োজনে,আইসিডিডিআর,বি ব্যবস্থাপনায়, দি গ্লোবাল ফান্ডের অর্থায়নে, প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন সার্ভিসেস ফর কি পপুলেশন ইন বাংলাদেশ প্রকল্প এই সভার আয়োজন করে।এই প্রকল্পের লক্ষিত জনগোষ্ঠির সঠিক সেবা ও অধিকার , চিকিৎসা, সম্মেলিতভাবে এইচআইভি/এইডস প্রতিরোধ করার লক্ষ্যে স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা, জনপ্রতিনিধি,সাংবাদিক, এনজিও প্রতিনিধি, ধর্মীয় নেতা, শিক্ষক , আইনজীবি, স্বাস্থ্য সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও মানবাধিকারকর্মীরা সভায় অংশগ্রহণ করে।

উক্ত সভায় সভাপতিত্ব করেন সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ তওহীদুর রহমান । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর সার্কেলের অতিরিক্ত জেলা পুলিশ সুপার মেরিনা আক্তার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক , ভয়েস অব সাতক্ষীরা ডটকম সম্পাদক এম কামরুজ্জামান, সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের এমওসিএ ডাঃ জয়ন্ত সরকার। মিটিং এ স্বাগত বক্তব্য এবং লাইট হাউস সংস্থার পরিচিতি ও প্রকল্পের লক্ষ্য , উদ্দেশ্য , প্রকল্পের কার্যক্রম এবং সেনসিটাইজেশন মিটিং এর প্রয়োজনীয়তা সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন মোঃ সন্জু মিয়া ডিআইসি ম্যানেজার ,লাইট হাউস , সাতক্ষীরা ডিআইসি।

সভায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন এর পর শুরু হয় মুক্ত আলোচনা । মুক্ত আলোচনায় অংশ নিয়ে অংশগ্রহণকারীগণ প্রকল্পের কার্যক্রম, সাতক্ষীরা এইচআইভি/এইডসের পরিসংখ্যান সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন এবং চলমান কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়ন করার পরামর্শ ও সহযোগিতার আশ^াস দেন। সেনসিটাইজেশন মিটিং অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মোঃ সফিকুল ইসলাম বাবু ,অনিমারানী মন্ডল –কাউন্সিলর সাতক্ষীরা পৌরসভা।

অনুষ্ঠানের প্রধান অতিথি তার বক্তব্যে বলেন সমুন্নিত উদ্দ্যোগের ফলে এইচআইভি / এইডস এবং মাদক প্রতিরোধ করা সম্ভব । লাইট হাউস এর কার্যক্রমের প্রশংসা করে তিনি বলেন ,লাইট হাউস যে পরিসরে কাজ করছে তা আরও প্রসারিত করা প্রয়োজন,এই কাজে সবার অংশগ্রহণ ও সহযোগিতা করা উচিত । তিনি পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নে কোন ধরণের সমস্যা হলে সহযোগিতার আশ^াস দেন। সভাপতির বক্তব্যে সিভিল সার্জন বলেন, লাইট হাউস কনসোর্টিয়াম এইচআইভি/এইডস প্রতিরোধে ঝুঁকিপূর্ণ পূরুষ এবং হিজড়া জনগোষ্ঠী নিয়ে যে কাজ বাস্তবায়ন করছে , তারা অত্যন্ত কঠিন এবং সময় উপযোগী। এই প্রকল্পের সেবা গ্রহীতাগণ আসলেই সমাজের অবহেলিত এবং এইচআইভির জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং সুবিধা বঞ্চিত । এই প্রকল্প এবং লাইট হাউস এর প্রসংশা করে তিনি বলেন যখন যে অবস্থায় লাইট হাউসকে ডাকা হয় তখনই সিভিল সার্জন অফিসের সাথে সমন্বয় করে এবং কাজে সহযোগিতা করে । তিনি আরও বলেন, সাতক্ষীরা সদর হাসপাতালে হিজড়া,এমএসএম জনগোষ্ঠীর চিকিৎসা সেবা সহজে পায় তার জন্য সাতক্ষীরা সদর হাসপাতালে প্রয়োজনীয় ব্যবস্থা নির্দেশনা দেওয়া আছে, লাইট হাউস কোন রোগী রেফার করলে তাহার চিকিৎসা হাসপাতালের নিয়মানুসারে প্রদান করা হবে। পরিশেষে তিনি লাইট হাউস কনসোর্টিয়ামের কার্য়ক্রমে সার্বিক সহযোগিতা করার আশ^াস প্রদান করেন।

উক্ত সেনসিটাইজেশন আরও উপস্থিত ডাঃ তানভীর আহমেদ- কনসালট্যান্ট(ভারপ্রাপ্ত) বক্ষ্যব্যাধি ক্লিনিক,সাতক্ষীরা, মোঃ আব্দুল কাদের-সহকারী পরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তর- সাতক্ষীরা,ভোলা নাথ বৌদ্দ- হেল্থ এডুকেটর, সদর হাসপাতাল, সাতক্ষীরা, মোঃ মোস্তাফিজুর রহমান উজ্জ্বল-সাংবাদিক,মাছরাঙ্গা টেলিভিশন,জেলা প্রতিনিধি,সাতক্ষীরা, মোঃ আব্দুস সামাদ- সাংবাদিক,দৈনিক পত্রদূত, সাতক্ষীরা, মোঃ রবিউল ইসলাম, সাংবাদিক,দৈনিক কালের চিত্র, সাতক্ষীরা,। ফারুক রহমান- জেলা সমন্বয়কারী,সিপিএফ, শেখ ইকবাল হোসেন- জেলা ম্যানেজার,ইউনিসেফ,সাতক্ষীরা, হাফেজ মোঃ মমিনুল ইসলাম-পেশ ইমাম, ইটাগাছা জামে মসজিদ,সাতক্ষীরা, কার্তিক মুখার্জী- পুরোহিত- সাতক্ষীরা, মোঃ ইমদাদুল হক- প্রভাষক, সিটি কলেজ, মোঃ রফিক- প্রধান শিক্ষক, প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজ, আলহাজ¦ মোঃ আব্দুর সবুর- এ্যাডভোকেট, জজকোর্ট, সাতক্ষীরা, মোছাঃ সাহানা ইমরোজ-এ্যাডভোকেট, জজকোর্ট, মোশারফ হোসেন আব্বাস- সমাজসেবক, সাবেক সভাপতি বাংলাদেশ সাংবাদিক মানবাধিকার ফোরাম,সাতক্ষীরা শাখা। মোছাঃ রেকসানা খাতুন-ডিআইসি কো-অর্ডিনেটর, লাইট হাউস.মিতা দত্ত-মেডিকেল এ্যাসিসট্যান্ট, লাইট হাউস. মোঃ বেল্লার হোেেসন আউটরিচ সুপারভাইজার- লাইট হাউস.।