সাতক্ষীরায় এইডস প্রতিরোধে উদ্ধুদ্ধকরণ সভা


196 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় এইডস প্রতিরোধে উদ্ধুদ্ধকরণ সভা
মে ২৫, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

২০১৮ সালে বাংলাদেশে এইচআইভি ভাইরাসে সংক্রমিত ৬৪৫৫ জন

সাতক্ষীরায় ৭৭ জন

নাজমুল আলম মুন্না ::

শনিবার সকাল সাড়ে ১০ টায় সাতক্ষীরা জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এইচআইভি/এইডস প্রতিরোধে এক উদ্ধুদ্ধকরণ (সেনসিটাইজেশন) মিটিং অনুষ্ঠিত হয়েছে। বেসরকারী উন্নয়ন সংস্থা লাইট হাউস কনসোর্টিয়াম সাতক্ষীরার আয়োজনে এবং দি গ্লোবাল ফান্ডের অর্থায়নে এ্যাডভোকেসি সভায় রিসোর্স পার্সন ও সভাপতিত্ব করেন সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ মোঃ রফিকুল ইসলাম। সভায় বিশেষ অতিথি ছিলেন ইসলামীক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোঃ রফিকুল ইসলাম, সদর থানা ইন্সপেক্টর শেখ সেকেন্দার আলী, সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ সাইফুল্লাহ আল কাফি, জেলা পরিষদ সদস্য এ্যাড.শাহনেওয়াজ পারভীন মিলি ও সদর উপজেলা পরিষদ মহিলা ভাইস-চেয়ারম্যান কোহিনূর ইসলাম।
সাতক্ষীরা লাইট হাউস কনসসোর্টিয়ামের ডিআইসি ম্যানেজার মোঃ সঞ্জু মিয়ার সঞ্চালনায় সভায় সংস্থার পরিচিতি, প্রকল্পের লক্ষ্য-উদ্দেশ্য ও প্রকল্পের কার্যক্রম সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন লাইট হাউস কনসোর্টিয়ামের প্রোজেক্ট স্পেশালিষ্ট এস,এম মনোয়ার হোসেন। তার দেয়া তথ্য থেকে জানা যায় বাংলাদেশে এইচআইভি ভাউরাসে সংক্রমিত ৬৪৫৫ জন। যার মধ্যে সাতক্ষীরায় ৭৭ জন। এই ভাইরাসে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদশে মোট ১০৭২ জন মৃত্যুবরণ করেছে এবং শুধুমাত্র ২০১৮ সালে মৃত্যুবরণ করেছে ১৪৮ জন। এছাড়া বাংলাদেশে আগত রোহিঙ্গাদের মধ্যে ১৮৮ জন এই বাইরাসে আক্রান্ত।
মুক্ত আলোচনায় অংশ নিয়ে অংশগ্রহণকারীগণ প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন এবং চলমান কার্যক্রমকে আরও বেগবান এবং তৃনমূল এলাকায় আরও বেশি বেশি প্রচার-প্রচারনার মাধ্যমে সচেতনতা বৃদ্ধিসহ কর্মএলাকা বাড়ানোর জন্য সুপারিশ করেন। এছাড়া জনস্বার্থে এই কার্যক্রমকে সঠিকভাবে বাস্তবায়ন করার পরামর্শ ও সহযোগিতার আশ্বাস দেন । সভায় সিভিল সার্জন ডাঃ মোঃ রফিকুল ইসলাম বলেন সাতক্ষীরা সীমান্তবতী জেলা হওয়ায় অনায়াসে ভারতীয় ট্রাক ড্রাইভারসহ আগত অনেকে সাতক্ষীরা শহরের বিভিন্ন হোটেল মোটেলসহ নানা যায়গায় অবস্থান করে যারা হয়তো এই রোগ বহনকারী এছাড়া সীমান্ত দিয়ে সহজেই অবধৈপথে বা বিনা পাসপোর্টে হিজড়া জনগোষ্ঠির অবাধ যাতায়াত এইচআইভি/এইডসের জন্য এই জেলা অত্যন্ত ঝুঁকিপূর্ণ অস্থায় রয়েছে। তাই আমাদের সকলের সমন্বিত উদ্দ্যোগ এবং সচেতনতা বৃদ্ধির ফলেই এইচআইভি / এইডস এর ভয়াবহতা প্রতিরোধ করা সম্ভব। এজন্য জেলায় বসবাসরত সকল সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানকে আরও বেশি করে জানানোর জন্য কার্যক্রম পরিচালনা করার আহবান জানান। সভাপতির বক্তব্যে সিভিল সার্জন আরও বলেন লাইট হাউস কনসোর্টিয়াম একটি বেসরকারী মানবাধিকার, স্বোচ্ছাসেবী ও উন্নয়ন মূলক সংস্থা। তারা ১৯৮৮ সাল থেকে দেশের গ্রামীণ ও শহুরে দরিদ্র, উচ্চ ঝুঁকির জনগোষ্ঠী, যৌন সংখ্যালঘু, হিজড়া, আদিবাসী এবং অন্যান্য পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠীর বর্তমান অবস্থা থেকে উত্তরনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে সে লক্ষ্যে সাতক্ষীরায় এইচআইভি/এইডস প্রতিরোধে অত্যান্ত ঝুঁকিপূর্ণ সমকামী নারী-পূরুষ এবং হিজড়া জনগোষ্ঠীর জন্য এইচআইভি/এইডস বিষয়ক কার্যক্রম সফলতার সাথে বাস্তবায়ন করছে। ঐসব জনগোষ্ঠী আসলেই তারা সমাজে চরম অবহেলিত এবং এইচআইভির পজেটিভের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সিভিল সার্জন আরও বলেন সাতক্ষীরায় অবস্থানরত হিজড়া জনগোষ্ঠিসহ যারা এই মরণব্যাধীতে আক্রান্ত বা যারা চিন্তিত তাদের চিকিৎসা সেবা সহজে পওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বিনা খরচে সাতক্ষীরা সদর হাসপাতালে এইচআইভি/এইডস্ স্বাস্থ্যসেবা পরিক্ষা করা হয়। “প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন সার্ভিসেস ফর কি পপুলেশ (এমএসএস,এমএসডব্লিউ, হিজড়া) ইন বাংলাদেশ প্রকল্পের কার্যক্রম ও প্রকল্পের লক্ষিত জনগোষ্টির সঠিক সেবা ও অধিকার রক্ষার জন্য স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, ধর্মীয় নেতা, শিক্ষক , আইনজীবি, স্বাস্থ্য সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও মানবাধিকার কর্মীদের সমন্বয়ে এই সভায় মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন এটিএন বাংলা’র সাতক্ষীরা জেলা প্রতিনিধি ও ভয়সে অব সাতক্ষীরার সম্পাদক এম. কামরুজ্জামান, বাংলাদেশ মহিলা পরিষদের সাতক্ষীরা জেলা শাখার সাধারন সম্পাদক জ্যোস্না দত্ত, সদর থানা জামে মসজিদের হাফেজ মাহমুদুল হাসান, এ্যাড. নাজমুন নাহার ঝুমুর ও এ্যাড. আলী আকবর প্রমুখ।

#