সাতক্ষীরায় এইডস প্রতিরোধ বিষয়ক সেনসিটাইজেশন মিটিং


157 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় এইডস প্রতিরোধ বিষয়ক সেনসিটাইজেশন মিটিং
সেপ্টেম্বর ১৬, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::

১৬ সেপ্টেম্বর বুধবার সকাল ১১ টার সময় বেসরকারী উন্নয়ন সংস্থা লাইট হাউস কনসোর্টিয়ামের আয়োজনে ,আইসিডিডিআরবি ও দি গ্লোবাল ফান্ডের অর্থায়নে, প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন সার্ভিসেস ফর কি পপুলেশন ইন বাংলাদেশ প্রকল্পের কার্যক্রম ও প্রকল্পের লক্ষিত জনগোষ্টির সঠিক সেবা ও অধিকার রক্ষায় স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা, জনপ্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, ধর্মীয় নেতা, শিক্ষক, আইনজীবি, স্বাস্থ্য সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও মানবাধিকারকর্মীদের নিয়ে সাতক্ষীরা জেলা সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে এইচআইভি/এইডস প্রতিরোধ বিষয়ক সেনসিটাইজেশন মিটিং অনুষ্ঠিত হয় ।

উক্ত মিটিং এ সভাপতি ও প্রধান রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ মোঃ হুসাইন শাফায়াত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদরের অতিরিক্ত পুলিশ সুপার মির্জা সালাউদ্দিন, সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ জয়ন্ত সরকার ও সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার পুলক কুমার চক্রবর্তী।

মিটিং এ স্বাগত বক্তব্য রাখেন সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ মোঃ হুসাইন শাফায়াত।তারপর লাইট হাউস সংস্থার পরিচিতি ও প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, প্রকল্পের কার্যক্রম এবং সেনসিটাইজেশন মিটিং এর প্রয়োজনীয়তা সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডিআইসি ম্যানেজার মোঃ সন্জু মিয়া ।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন এর পর শুরু হয় মুক্ত আলোচনা । মুক্ত আলোচনায় অংশ নিয়ে অংশগ্রহণকারীগণ প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন এবং চলমান কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়ন করার পরামর্শ ও সহযোগিতার আশ্বাস দেন ।

এছাড়াও তারা বলেন, এই কার্যক্রম আরও প্রসার করা উচিৎ। স্কুল, কলেজ ও মাদ্রাসা গুলোতে এই ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর অধিকার ও এইচআইভি/এইডস প্রতিরোধ বিষয়ে আলোচনা করা প্রয়োজন।

সেনসিটাইজেশন মিটিং এ অংশগ্রহণকারীগণের প্রশ্নের উত্তর দেন মিটিং এর সভাপতি ও প্রধান রিসোর্স পারসন সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ মোঃ হুসাইন শাফায়াত ও ডিআইসি ম্যানেজার মোঃ সন্জু মিয়া । তারপর শুরু হয় অতিথিদের বক্তব্য।

বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন, লাইট হাউস সাতক্ষীরা জেলায় এইচআইভি/এইডস প্রতিরোধে যাদের নিয়ে কাজ করছে তা বাস্তবায়ন করা খুব কঠিন্। তারপরও লাইট হাউস যে কাজটি করছে অবশ্যই প্রশংসনীয়। তাহার বক্তব্যে এইচআইভি/এইডস প্রতিরোধে দেশ ও বিদেশের উদাহরণ দেন এবং আইনের বিষয় গুলো উপস্থাপন তুলে ধরেন এবং এই প্রকল্পের সকল বেনিফিসিয়ারীদের ধর্মীয় বিষয়ক শিক্ষা প্রদানের জন্য বিশেষ গুরুত্ব আরোপ করেন এবং প্রকল্পের কাজ সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সভাপতির বক্তব্যে সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ মোঃ হুসাইন শাফায়াত বলেন, লাইট হাউস কনসোর্টিয়াম এইচআইভি/এইডস প্রতিরোধে ঝুঁকিপূর্ণ পূরুষ, মহিলা যৌনকর্মী এবং হিজড়া জনগোষ্ঠী নিয়ে সাতক্ষীরা জেলায় দীর্ঘদিন যাবৎ কাজ করছে । এই প্রকল্পের জনগোষ্ঠী সমাজের অবহেলিত এবং এইচআইভির জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

তারপর তিনি বাংলাদেশের এইচআইভি এইডস বর্তমান পরিসংখ্যান তুলে ধরে বলেন, বাংলাদেশে বর্তমানে ৭৩৭৪ জন এইচআইভি পজিটিভ ব্যক্তি রয়েছে। এই সংখ্যা দিন দিন বেড়েই চলছে। তাই আমাদের সকলের উচিত এই প্রকল্পের কাজ বাস্তবায়নে সহযোগিতা করা। এই প্রকল্পের কোন বেনিফিসিয়ারীর যদি কোন চিকিৎসা সেবার প্রয়োজন হয় তাহলে সাতক্ষীরা সদর হাসপাতাল থেকে দেওয়া ব্যবস্থা গ্রহণ করা হবে ।পরিশেষে লাইট হাউস কনসোর্টিয়ামের চলমান কার্যক্রমে সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন।

সেনসিটাইজেশন মিটিং পরিচালনা করেন সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোছাঃ শাহিনুর খাতুন।

#