সাতক্ষীরায় এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ২৩৪ জন


175 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ২৩৪ জন
ফেব্রুয়ারি ৩, ২০২০ ফটো গ্যালারি শিক্ষা সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আসাদুজ্জামান ::

সারা দেশের ন্যায় সাতক্ষীরায় সোমবার থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সাতক্ষীরা জেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই প্রথম দিনে অনুষ্ঠিত বাংলা পরীক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। তবে, সাতক্ষীরা জেলায় এবার ২৪ হাজার ৪৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে প্রথম দিনে অনুপস্থিত ছিলো ২৩৪ জন। এর মধ্যে দাখিল পরীক্ষায় ১৭৫, ভোকেশনাল ১৭ ও এসএসসি পরীক্ষায় ৪২ জন পরীক্ষাথী অনুপস্থিত ছিলো বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে। এদিকে, পরীক্ষা সুষ্ঠ, সুশৃঙ্খল ও নকলমুক্ত করতে সাতক্ষীরা জেলা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয় সব ধরনের প্রস্তুতি। সকাল ১০ টা থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলে দুপুর ১ টা পর্যন্ত।
সাতক্ষীরা জেলা প্রশাসন অফিসের শিক্ষা শাখার কন্ট্রোল রুমের তথ্য মতে, এ বছর যশোর বোর্ডের আওতাধীন সাতক্ষীরা জেলায় ৪৫টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় ২৪ হাজার ৪৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪ হাজার ২৬১ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করেছে। এর মধ্যে এস.এস.সি ২৭ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১৭ হাজার ৭৩৫ জন, দাখিল ১১টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ২২৯ জন এবং কারিগরি (ভোকেশনাল) ৭টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ২৯৭ জন। অর্থাৎ প্রথম দিনের এই পরীক্ষায় মোট ২৩৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো।
এদিকে, পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরুপে নিষিদ্ধ করার জন্য প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারা জারি করা হয়। জেলা ও উপজেলা পর্যায়ের সকল পরীক্ষা কেন্দ্রের আইন শৃঙ্খলা রক্ষার্থে প্রয়োজনীয় পুলিশ ফোর্স এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়।
সাতক্ষীরার জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল জানান, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষে স্থানীয় সরকার মন্ত্রানালয়ের সাতক্ষীরাস্থ উপ-পরিচালক (ডিডিএলজি) ও অতিরিক্ত জেলা প্রশাসকদের (এডিসি) মাধ্যমে ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। তিনি আরো জানান, প্রশ্ন পত্র ফাঁসের সাথে কেউ জড়িত থাকলে তাকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহন করা হবে।