সাতক্ষীরায় ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলা শুরু


378 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলা শুরু
সেপ্টেম্বর ১৮, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

timthumb.php

স্টাফ রিপোর্টার :
মনসা পূজার মধ্য দিয়ে শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলা। উইকিপিডিয়া অনুযায়ী আনুমানিক ৩০০ বছর আগে এই মেলার সূচনা হয়।

সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক এএফএম এহতেশামুল হক প্র্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এবারের মেলা উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পৌরসভার মেয়র আলহাজ এম এ জলিল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি বিশ্বজিত সাধু, সাতক্ষীরা পৌরসভার প্যানেল মেয়র শফিক-উ-দ্দৌলা সাগর প্রমুখ।

প্রতিবছর মেলাকে ঘিরে জেলা শহরে সাজ সাজ রব থাকলেও এবার তেমনটি দেখা যায়নি। জেলা শহরের পলাশপোল স্কুল সড়কে মূলত বসেছে মেলা। শহরের অন্য কোন স্থানে মেলার কোন ধরণের চিহ্ন নেই। তবে সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে গুড়পুকুরের মেলা উপলক্ষে আয়োজন করার কথা ছিল। কিন্তু শুক্রবার পর্যন্ত শহীদ আব্দুর রাজ্জাক পার্কে এ ধরণের কোন আয়োজন দেখা যায়নি।

এদিকে, চাঁদাবাজি ও সব ধরনের জুয়া বন্ধে প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে ঈদের আগে মেলা জমে ওঠার সম্ভাবনা কম বলে জানিয়েছেন আগত ব্যবসায়ীরা।

২০০২ সালের ২৮ সেপ্টেম্বর মেলা চলাকালে একটি সার্কাস প্যান্ডেল ও রকসি সিনেমা হলে বোমা হামলার ঘটনা ঘটে। বোমায় নিহত হন তিনজন। আহত হন অর্ধশতাধিক ব্যক্তি। এই ঘটনার পরও প্রতি বছর মেলা হলেও আগের মতো লোকসমাগম হয় না।মেলার ঐতিহ্য প্রায় হারাতে বসেছে।

মনসা পূজা উপলক্ষে প্রতিবছর ভাদ্র মাসের শেষে মেলা শুরু হয়। মেলা বসে পৌর এলাকার পলাশপোল গুড়পুকুরের পাড়ে। এ কারণে মেলার নাম ‘গুড়পুকুরের মেলা’।