সাতক্ষীরায় কায়পুত্র সম্প্রদায়ের পূর্নবাসনের দাবিতে মানববন্ধন


191 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় কায়পুত্র সম্প্রদায়ের পূর্নবাসনের দাবিতে মানববন্ধন
ডিসেম্বর ২, ২০২২ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::

সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কের ধারে বসবাসকারী পিছিয়ে পড়া জনগোষ্ঠী কায়পুত্র সম্প্রদায় (কাওরা) এর পূর্নবাসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় পুরাতন সাতক্ষীরা মায়ের বাড়ি সংলগ্ন সাতক্ষীরা-আশাশুনি সড়কের উপর এ মানববন্ধন পালন করে তারা।

বাংলাদেশ দলিত পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সভাপতি গৌর পদ দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা ভূমিহীন সমিতির সভাপতি কওছার আলী, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, জেলা গণফোরামের সভাপতি আলীনুর খান বাবুল, জেলা নদী বন ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি আদিত্য মল্লিক, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বাংলাদেশ দলিত পরিষদের সভাপতি সুশান্ত, সহ-সভাপতি সুভাষ, কায়পুত্র সম্প্রদায় (কাওরা) এর শ্রীদাম মন্ডল, চায়না দাশী, বিশ্বজিত মন্ডল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে কায়পুত্র সম্প্রদায় (কাওরা) একটি ক্ষুদ্র সম্প্রদায়। তাদের মধ্যে কিছু মানুষ সাতক্ষীরা সদরের আলীপুর বল্ডফিল্ড সংলগ্ন রাস্তার ধারে খাস জমিতে ১৯৬৫ সাল থেকে ঝুপড়ি ঘরের মধ্যে বসবাস করে আসছে। সম্প্রতি সাতক্ষীরায় সড়কের উন্নয়নের লক্ষে তাদের কে সেখান থেকে উচ্ছেদের নোটিশ দেওয়া হয়েছে। সরকারের উন্নয়ন কার্যক্রমকে আমরা স্বাগত জানাই। সেখানে বসবাস ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষগুলোকে অন্যত্র পুর্নবাসন করা হোক। তা নাহলে ওই সম্প্রদায়টি বিলুপ্তি হয়ে যাবে। বক্তারা আরো বলেন, সড়কের উন্নয়নের কাজকে আমরা স্বাগত জানাই। কিন্তু একটি অসহায় ভূমিহীন সম্প্রদায়ের মানুষকে পুর্নবাসন করে উচ্ছেদ মেনে নেওয়া হবে না। এ বিষয় নিয়ে সাতক্ষীরা জেলা প্রশাসক, ইউএনওসহ বিভিন্ন দপ্তরে ধর্না দিয়েও কোন ফল পাওয়া না পাওয়া ক্ষোভ প্রকাশ করে বক্তারা বলেন, ভূমিদস্যুরা হাজার হাজার বিঘা সম্পত্তি দখল করে মৎস্যঘের, বসতবাড়ী নির্মান করলেও এসব অসহায়দের মাথা গোজার ঠাই দিতে পারে না। অবিলম্বে ওই ৪৭টি পরিবারের সদস্যদের পুর্নবাসন করা না হলে ডিসি অফিস ঘেরাও সহ কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে জানান তারা।

#