সাতক্ষীরায় কোরবানি ঈদের হাট মাতাবে নবাব


227 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় কোরবানি ঈদের হাট মাতাবে নবাব
জুন ২২, ২০২১ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

যার ওজন এক হাজার কেজি

রাহাত রাজা ::

প্রতি বছরই কোরবানী ইদে সবেচেয়ে বড় ও দাম বেশি এ ধরনের গরু দেখতে অনলাইন ও টিভির পর্দায় চোখ রাখেন দেশ বাসী।
এবার কোরবানির ঈদে সবার দৃস্টি কেড়েছে সাতক্ষীরা জেলা সদরের কুশখালী কলবাজার এলাকার গ্রাম্য ডাক্তার ফিরোজ হোসেনের ষাড় যার নাম দিয়েছেন নবাব।
নবাব কে তিন বছর যাবত অনেক যন্ত দিয়ে পালন করছেন ফিরোজ হোসেনের পরিবার।
ফিরোজ হোসেন বলেন ফ্রিজিয়ান জাতের এই ষাড়ের ওজন প্রায় এক হাজার কেজির বেশি। বিশাল আকারের এই গরুটির পরিচর্যা করা খুবই কঠিন।
নবাব কে গোয়াল ভেঙ্গে বেরকরতে হয়েছ কারন শুধু নামে নয় স্বাস্থ আর মেজাজ ও নবাবের মতই তাই ছোট দরজা দিয়ে বাহিরে আনা সম্ভব হয়নি নবাবের।
সারাদিনই প্রায় নবাবের যন্ত করতে হয়। খাওয়ানো গোসল করানো, চিকিৎসা সহ সব কিছুর লক্ষ্য রাখেত হয় । সবচেয়ে ভালো দিক হলো ঘাষ কুড়া পালিশ লতাপাতা খেতে বেশি পচ্ছন্ধ করে নবাব।
সাতক্ষীরা জেলা নয় দেশের মধ্য কোরবানী ঈদেক সামনে রেখে বড় গরুর তালিকার মধ্যে নবাব অন্যতম। দুর দুরান্ত থেকে মানুষ আসছে নবাব কে দেখতে।
ফিরোজ হোসেন বলেন নবাব অনলাইনের মাধ্যমে বিক্রয় হবে নাকি হাটে বিক্রয় হবে তা নিয়ে এলাকাবসীর মধ্যে কৈৗতুহলের শেষ নেই। করোনা কালীন সময়ে নবাব কে নায্য মূল্যে বিক্রয় করতে বড় গরু ক্রেতাদের দৃষ্টি আকর্ষন করছি।
প্রতিবছরই কোরবনাী ঈদকে সামনে রেখে দেশের অনেক খামারী পালন করেন ষাড় । খামারীদের দাবি যদি গো খাদ্যের দাম নিয়ন্ত্রনে রাখা যায় তাহলে তরুনরা খামার করতে আগ্রহী হবে।

#