সাতক্ষীরায় গ্রামীন দু:স্থ্য মহিলাদের ভাগ্য উন্নয়নে ‘স্বপ্ন’ প্রকল্পের উদ্বোধন


474 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় গ্রামীন দু:স্থ্য মহিলাদের ভাগ্য উন্নয়নে  ‘স্বপ্ন’ প্রকল্পের উদ্বোধন
আগস্ট ১৬, ২০১৫ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
সম্মিলিত প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের সুযোগগুলো গ্রামীন দরিদ্র মহিলা ও অসহায় জনগোষ্ঠির কাছে পৌছে দেয়া এবং তাদেরকে নানা সংকট থেকে রক্ষা করার লক্ষ্যে সাতক্ষীরা জেলার গ্রামীণ হতদরিদ্র মহিলাদের ভাগ্য উন্নয়নে ঝডঅচঘঙ (স্বপ্ন) প্রকল্পের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। রোববার দুপুরে আশাশুনির বুধহাটা ইউনিয়ন পরিষদ চত্বরে এই প্রকল্পের উদ্বোধন ঘোষনা করেন, সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক লস্কর তাজুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাম্মাদ মমতাজ বেগম,সাতক্ষীরা ইউএনডিপি’র সাতক্ষীরা জেলা ব্যবস্থাপক মো.রবিউল ইসলাম,বুধহাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল হান্নান,সুশিলনের উপ-পরিচালক মোস্তফা আক্তারুজামান প্রমূখ।
জানাগেছে, স্থানীয় সরকার বিভাগ, ইউএনডিপি এর আর্থিক সহায়তায় ৫ বছর মেয়াদী এ প্রকল্পটি জেলার ৫২টি ইউনিয়নে কাজ করবে। এ প্রকল্পের প্রথম পর্যায়ে ১,৮৭২ জন দুঃস্থ বিধবা, তালাকপ্রাপ্ত, স্বামী পরিত্যাক্তা মহিলাদের সার্বক্ষণিক কর্মসংস্থান সহ সম্ভাবনাময় উৎপাদনশীল কর্মের সুযোগ সৃষ্টি ও নারীর সামর্থ্য উন্নয়ন হবে। উপকারভোগী মহিলারা দৈনিক ২০০ টাকা করে মজুরী পাবে যার মধ্যে থেকে ৫০ টাকা সঞ্চয় হিসাবে জমা রাখবে এবং পরবর্তীতে এই সঞ্চয় ভবিষ্যতে উৎপাদনশীল বিনিয়োগে মূলধন হিসাবে ব্যবহৃত হবে। প্রকল্পটি এপ্রিল ২০১৫ হতে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত দুই পর্বে বাস্তবায়িত হবে।
প্রকল্পের মেয়াদ শেষে এসব হতদরিদ্র গ্রামীণ মহিলারা সমাজে দক্ষ কর্মী অথবা ক্ষুদ্র ব্যবসায়ী হিসাবে প্রতিষ্ঠিত হবে। এ লক্ষ্যে প্রকল্পটির ১৮ মাস মেয়াদকালে  উপকারভোগী মহিলাদের নেতৃত্ব উন্নয়ন, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা ও পুষ্টি, নারী অধিকার, জেন্ডার উন্নয়ন, ক্ষুদ্র ব্যবসা ব্যবস্থাপনা ও সহজ হিসাব শিক্ষণ ও কারিগরী বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। ফলে এ সকল হতদরিদ্র পরিবার তাদের চাকুরীর মেয়াদ শেষেও খাদ্য নিরাপত্তা ও জীবনযাত্রার মান সমুন্নত রাখতে সক্ষম হবে।