সাতক্ষীরায় ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থদের পাশে সুশীলন


173 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থদের পাশে সুশীলন
আগস্ট ২৩, ২০২০ আশাশুনি ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ ১৫,১০০ টি দরিদ্র পারিবারকে ইউরোপিয়ান কমিশন (ঊঈঐঙ) অর্থায়নে অক্সফ্যাম ইন বাংলাদেশ ও ক্রিশ্চিয়ান এইড এর সহযোগিতায়, সুশীলন সাতক্ষীরা ও খুলনা জেলায় ৪টি উপজেলার (কয়রা, পাইকগাছা, আশাশুনী ও শ্যামনগর) ১৬টি ইউনিয়নে ঘূর্ণিঝড় আম্ফান পরবর্তী সময় হতে জরুরী মানবিক সহায়তা কর্মসূচী বা¯তবায়ন করছে। এরই অংশ হিসাবে ২৮০০টি দরিদ্র পরিবারকে বিকাশের মাধ্যমে ৫০০০/= (পাঁচ হাজার) টাকা জীবিকায়ন অর্থ সহায়তা কার্যক্রম চলছে।

উল্লেখ্য কর্মসূচির আওতাধীন ১৬টি ইউনিয়নে ৮৮৫০টি দরিদ্র পরিবারকে বিকাশের মাধ্যমে প্রতিটি পরিবার ৩০০০/= (তিন হাজার) টাকা ও হাইজিন কিটস (সাবান, ডিটারজেন্ট, ন্যাপকিন (কাপড়), ট্যাব সহ বালতি, মগ, মাস্ক ইত্যাদি) সহায়তা সুষ্ঠভাবে সম্পন্ন করেছে। এছাড়া কর্মসূচির পরিকল্পনা অনুযায়ী দরিদ্র ৩০০০টি পরিবারকে ঘর সংস্কার সহায়তা, ১৫টি পুকুর সংস্কার, ৩০০টি ল্যাট্রিন সংস্কার, ১৫০টি নতুন ল্যাট্রিন স্থাপন ও ১২০টি পা-চালিত হাত ধোয়ার স্টেশন বা¯তবায়ন করছে। উপজেলা প্রশাসন, ইউনিয়ন পরিষদ, স্থানীয় প্রকল্প বা¯তবায়ন কমিটির সার্বিক উপস্থিতি, সহযোগিতা এবং সমন্বয়ে কর্মসূচির সহায়তা কার্যক্রম সšেতাষজনক ও মানসম্মত যারফলে আম্ফানে ক্ষতিগ্রস্থ পরিবার সমূহ ব্যাপক উপকৃত হয়েছে।

এখনো অনেক পরিবার কর্মহীন অবস্থায় খাদ্যসংকট, সুপেয়পানি ও স্যানিটেশনের সমস্যা নিয়ে বিভিন্ন আশ্রয়কেন্দ্র, ভেড়ীবাঁধের পাশে ও আত্মীয়স্বজনের বাড়ীতে মানবেতর জীবনযাপন করছে। এমতাবস্থায় শ্যামনগর উপজেলার গাবুরা,পদ্মপুকুর, আশাশুনি উপজেলার প্রতাপনগর, শ্রীউলা, আশাশুনি সদর ইউনিয়ন পুনরায় ভেড়িবাঁধ ভেঙ্গে প্লাবিত হয়েছে যার দ্বারা এলাকাসমূহ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। সেকারনে দাতা সংস্থাদের সহযোগিতা দীর্ঘমেয়াদী হওয়াটা অত্যšত জরুরী ।