সাতক্ষীরায় জলবায়ু ক্ষতিপূরনে স্কুল ছেড়ে মাঠে নামলো শিক্ষার্থীরা


187 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় জলবায়ু ক্ষতিপূরনে স্কুল ছেড়ে মাঠে নামলো শিক্ষার্থীরা
সেপ্টেম্বর ২১, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আসাদুজ্জামান ::

বৈশ্বিক উষ্ণতাজনিত জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ক্ষতিপূরন দাবি নিয়ে স্কুল ছেড়ে মাঠে নেমে এসেছে সাতক্ষীরার শিক্ষার্থীরা। শনিবার দুপুরে সাতক্ষীরার শ্যামনগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পদযাত্রা মানববন্ধন ও সমাবেশ করে এ দাবী জানান তারা।

তারা ক্ষতিপূরনের পাশাপাশি কার্বন নির্গমন ও নিঃসরন হ্রাস করে ধরনীকে রক্ষার দাবিও জানিয়েছেন তারা। জলবায়ু পরবির্তনের ক্ষয় ক্ষতি এবং বাংলাদেশে তার বিরুপ প্রভাবের উল্লেখ করে তারা আরো বলেন, এ অবস্থা চলতে থাকলে মানব জীবন ঝুঁকির মধ্যে পড়বে। এরই মধ্যে প্রাণ প্রকৃতি প্রাণি মাটি পানি স্বাস্থ্য কৃষি ও সুন্দরবনে বৈরি অবস্থার সৃষ্টি হয়েছে। দেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় অঞ্চল ঝড় বন্যা লবণাক্ততা, জলাবদ্ধতা ও জলোচ্ছাসসহ নানা দুর্যোগের কবলে পড়েছে।


তরা জানান, আন্তর্জাতিক পর্যায়ে গত ২৪ বছরে ২৪ টি জলবায়ু সম্মেলন হলেও সেখানে বারবার জলবায়ু সমঝোতার কথা বলা হয়েছে। এমনকি ২০১৫ সালে প্যারিস সম্মেলনে ক্ষতিগ্রস্থ দেশগুলির অনুকূলে ক্ষতিপূরন ও কাবর্ন নিঃসরন হ্রাসের কথা বলা হলেও তা বাস্তবায়িত হয়নি। আগামি ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে অনুষ্ঠেয় ক্লাইমেট অ্যাকশন সামিটে এসব বিষয় তুলে ধরার আহবান জানান তারা।
ধর্মঘটি শিক্ষার্থীরা জানান এরই মধ্যে বিশ্বের ৪০০ টি শহরে প্রায় এক কোটি শিক্ষার্থী একই দাবি নিয়ে মাঠে নেমেছেন। সুইডেনের স্কুল ছাত্রী গ্রেটা থানবর্গের ‘ক্লাইমেট ফর ফিউচার’ এর আহবানে তারা স্কুল ছেড়ে পথে নেমে এসেছে।


শ্যামনগর উপজেলা সদরে বেসরকারি সংস্থা লিডার্স এর আয়োজনে অনুষ্ঠিত শিক্ষার্থী ধর্মঘট চলাকালে বক্তব্য রাখেন, মাস্টার নজরুল ইসলাম, মোহন কুমার মন্ডল, সাইফুল ইসলাম, সায়ন্তনী মন্ডল, কামরুল ইসলাম, সজীব ওসমান, শামিউল ইসলাম মুন্না,প্রিন্স হোসেন প্রমূখ।

##