সাতক্ষীরায় জাতীয় আইন সহায়তা প্রদান সংস্থার মাসিক সভা


111 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় জাতীয় আইন সহায়তা প্রদান সংস্থার মাসিক সভা
জুলাই ৩১, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল আলম মুন্না ::

সাতক্ষীরা জেলা আইন সহায়তা প্রদান সংস্থার মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার বিকাল সাড়ে ৪ টায় সাতক্ষীরা জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং বিজ্ঞ জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তফা পাভেল রায়হান, অতিরিক্ত পুলিশ সুপার ( সদর সার্কেল ) মীর্জা সালাহ উদ্দিন ও নবাগত সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন ।
সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড অফিসার ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সালমা আক্তারের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন সাতক্ষীরা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক নাজমুল নাহার, জেল সুপার আবু জাহেদ, জেলা তথ্য অফিসার মোঃ মোজাম্মেল হক, জেলা আইনজীবী সমিতির এ্যাড. এম শাহ আলম, সাধারন সম্পাদক তোজাম্মেল হোসেন তোজাম, পাবলিক প্রসিকিউটর দাশ তপন কুমার, জিপি সরকার জামিনি কান্ত, সাজাপ্রাপ্ত নারীদের পক্ষে মনোনীত এ্যাড. মোস্তফা আসাদুজ্জামান দিলু ও প্যানেল আইনজীবী রঘুনাথ মন্ডল। সভায় জুলাই মাসে ২০১৯ পর্যন্ত মোট আবেদনের সংখ্যা ৭৫ টি। যার মধ্যে সরাসরি আদালতের মাধ্যমে আবেদন জমা পড়েছে ৭০ টি এবং জেলখানা হতে আবেদন জমা পড়েছে ০৫ টি। জুলাই মাসে ৭ জন প্যানেল আইনজীবী কর্তৃক বিল জমা পড়েছে ২৫,২৫০ টাকা। জেলা লিগ্যাল এইড অফিসারের তথ্য উপস্থাপনায় আরও জানাযায় এ মাসে মোট মামলা দায়ের হয়েছে ৪৪ টি, এডিআর দায়ের হয়েছে ৩১ টি, চলমান রয়েছে ২১ টি। মামলার সফল নিষ্পত্তি করা হয়েছে ৬ টি এবং বিফল নিস্পত্তি ৪ টি এবং পরামর্শ প্রদান করা হয়েছে ৫৯ জনকে। সভায় অংশগ্রহণ করেন উন্নয়ন সংগঠন বরসা, সহায়, ব্র্যাক, ওয়েব ফাউন্ডেশন, স্বদেশ, জাগরনী চক্র ফাউন্ডেশন, ওয়ান স্টপ ক্রাইসিস সেল, সাতক্ষীরা প্রেসক্লাব, সার্বজনীন মানবাধিকার ।
সভায় জেলা ও দায়রা জজ বলেন আমাদের দেশে এখনও ধনী ও গরিবের বৈষম্য রয়ে গেছে। তাছাড়া দেশের যেখানেই নারী সেখানেই নির্যাতনের ঘটনা অহরহ দেখা যায়। এজন্য অসহায়কে সহায়তা করা এবং আইনের শাসন প্রতিষ্ঠায় লিগ্যাল এইডকে এগিয়ে নিতে সকলকে আহবান জানান।