সাতক্ষীরায় জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন


265 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন
অক্টোবর ১৮, ২০১৮ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আসাদুজ্জামান ::
সাতক্ষীরায় জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৮ এর উদ্বোধন করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সাতক্ষীরার আয়োজনে বৃহস্পতিবার সকালে সদর উপজেলা মিলনায়তনে এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।
সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কাজী আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সদর উপজেলা নির্বাহী অফিসার তহমিনা খাতুন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. নুর ইসলাম, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আমজাদ হোসেন প্রমুখ।
প্রধান অতিথি এসময় বলেন, ‘ইঁদুর যে শুধু ফসলের ক্ষতি করে তাই নয়, এরা আসবাবপত্র, বাঁধ, সড়ক, মহাসড়ক প্রভৃতির ক্ষতি করে। বৈদ্যুতিক তার ও যন্ত্রপাতিও ইঁদুরের হাত থেকে রেহাই পায় না। ইঁদুর বছরে ২ লক্ষ মেঃ টন খাদ্য শস্য নষ্ট করে। ইঁদুর মানুষের ব্যক্তিগত এবং জাতীয় সমস্যা। ইঁদুর শুধু ফসলের ক্ষতি করে করে না এটা মানব স্বাস্থ্যের জন্য হুমকিস্বরুপ এবং ক্ষতিকর জীবানুর বাহক হিসেবে কাজ করে। ফসলসহ মূল্যবান সম্পদ রক্ষার্থে ইঁদুর নিধন কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রুপ দিতে হবে। সরকারের উন্নয়নমূলক কর্মকান্ডে বাধাদানকারী ইঁদুররুপি শত্রুদেরকে সামাজিকভাবে প্রতিহত করা এবং পরিবেশবান্ধব কৃষি এবং কৃষকের ভাগ্যোন্নয়নের লক্ষ্যে সরকারের গৃহিত পদক্ষেপগুলো বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।
এ সময় আরো ইপস্থিত ছিলেন উপসহকারি কৃষি অফিসার রঘুজিৎ গুহ, অমল কুমার ব্যাণার্জী, নীল কণ্ঠ সরকার, এস.এম ইকবাল আহম্মদ, মো. আব্দুস সাত্তার প্রমুখ। মাল্টি মিডিয়া প্রজেক্টরের মাধ্যমে জাতীয় ইঁদুর নিধন অভিযান সম্পর্কে বিস্তারিত তথ্য উপাস্থাপন করেন, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আমজাদ হোসেন।
##