সাতক্ষীরায় জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনী


120 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনী
জুলাই ২৩, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

মাহফিজুল ইসলাম আককাজ ::

‘মাছ চাষে গড়বো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ এর মূল্যায়ন, পুরস্কার বিতরণী ও সমপানী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৩ জুলাই) সকালে সাতক্ষীরা জেলা মৎস্য অফিসের আয়োজনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বদিউজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাতক্ষীরা সদর সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন,‘ ‘বাংলাদেশের মধ্যে সাতক্ষীরা জেলা মৎস্য উৎপাদনে শীর্ষে অবস্থান করছে। আমরা অনেক বৈদেশেীক মুদ্রা অর্জন করি। সাতক্ষীরার মৎস্য চাষিরা মৎস্য চাষে ব্যাংক ঋণ অনেক সময় ক্ষতিগ্রস্থ হয়। এজন্য আমি মহান জাতীয় সংসদে অর্থ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছি। জনগণের চাহিদা মিটিয়ে প্রায় ৮৯২২৩ মেট্রিক টন মাছ ও চিংড়ি বিদেশে রপ্তানি এবং অন্যান্য জেলায় সরবরাহ করা হয়। মৎস্য উৎপাদনে এ জেলার সম্ভাবনা অনেক বেশি। এটি আমাদের ধরে রাখতে হবে। বর্তমানে যত্রতত্র অপরিকল্পিত ভাবে মৎস্য চাষ করা হচ্ছে। যেটা ঝুকিপূর্ণ ও জলাবদ্ধতা সৃষ্টি করছে। সকলের স্বার্থে পরিকল্পিতভাবে মৎস্য চাষ করতে হবে। নদীর প্রবাহ ঠিক রাখতে হবে।’

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য অফিসার মো. মশিউর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন, জেলা চিংড়ি চাষী সমিতির সভাপতি ডা. আফতাবুজ্জামান, আশাশুনি উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম প্রমুখ।
এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ফিড ও মৎস্য ব্যবসায়ী আশরাফুল করিম ধনী, বিশ^নাথ ঘোষ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (সদর) মো.রাশেদুল হক, সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. লুৎফর রহমান, দেবহাটা উপজেলা মৎস্য অফিসার মো. বদিউজ্জামান, আশাশুনি উপজেলা মৎস্য অফিসার মো. সেলিম সুলতান, তালা উপজেলা মৎস্য অফিসার নির্মল কুমার ঘোষ, বড় বাজার মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আ.স.ম আব্দুর রব, খুদ্র-নৃ-গোষ্ঠির সভাপতি মৎস্যজীবি মোখলেছুর রহমান প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন চিংড়ি চাষ প্রদর্শনী খামার এল্লারচর এর উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. নাজমুল হুদা।