সাতক্ষীরায় জেকে বসেছে শীত : পুরাতন শীতবস্ত্রের মার্কেট জম-জমাট


544 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় জেকে বসেছে শীত : পুরাতন শীতবস্ত্রের মার্কেট জম-জমাট
ডিসেম্বর ২২, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

মীর মোস্তফা আলী :
জেকে বসেছে শীত। দক্ষিণ জনপদের এই অঞ্চলে শীতে কাবু করে ফেততে শুরু করেছে সব বয়েসের মানুষকে। মাঝে মাঝে বইছে হিমেল হাওয়া ও ঘনকুয়াশা।

সন্ধ্যা শুরু হওয়ার সাথে সাথে শুরু  হচ্ছে কুয়াশা। ধীরে ধীরে ঢেকে ফেলতে শুরু করেছে জনজীবন। তাই যতই দিন যাচ্ছে বেড়ে উঠছে পুরাতন শীত বস্ত্রের ব্যবসা। তবে গত একমাস শীতের প্রকোপ না বাড়লেও  বর্তমানে শীত বেড়ে যাওয়ায় সাতক্ষীরাতে শীত বস্ত্রের কেনাকাটা জমতে শুরু করেছে।

সাতক্ষীরা পাওয়ার হাউজের সামনে চাপড়া লজ্ চত্বরে অস্থায়ি পুরাতন কাপড়ের মার্কেটে এসব শীত বস্ত্র বিক্রি করছেন ব্যবসায়িরা।

এছাড়া রাস্তার ধারে কোর্ট চত্বর, পাকাপুলের মোড়ে, নিউ মার্কেট মোড় ও বিভিন্ন বন্ধ দোকানের সামনে ভ্যানে পুরাতন কাপড়ের ব্যবসা বসিয়েছেন। আর এসব দোকানীদের সারা বছর দেখা না মিললেও শীতের আগমনী বার্তায় দেখা মেলে এদের।

বছরের বেশীর ভাগ সময় তারা বিভিন্ন পেশায় নিয়োজিত থাকলেও শীতের প্রায় ৪/৫ মাস তারা পুরাতন কাপড় বিক্রি করে তাদের সংসার চালান। আর এসব ফুটপাতের কাপড় বিক্রেতাদের কদর সব চেয়ে বেশী নি¤œ ও মধ্যম আয়ের মানুষের কাছে। তারা বড় বড় মার্কেটে গিয়ে শীতবস্ত্র কিনতে পারে না তাই পুরাতন কাপড়ের  দোকানে তারা জমাচ্ছে ভীড়।

পুরাতন শীতবস্ত্রের দাম গতবারের তুলনায় বেশি। তারপরও নতুনের চেয়ে তুলনামূলক কম দাম বলে শহর গ্রামের সব শ্রেণীর মানুষ শীতের পোশাক কিনছে।

সরেজমিনে শহরের পুরাতন কাপড় মার্কেটে ঘুরে দেখা গেছে, সাতক্ষীরা শহরের বড় বড় মার্কেটের তুলনায় আমদানীকৃত পুরানো শীতবস্ত্রের দোকান গুলোতে ভিড় করেছেন ক্রেতারা। তবে ক্রেতারা বলেছেন, গতবারের তুলনায় কাপড়ের দাম এবার চড়া। গতবার বাচ্চাদের যে কাপড় ৬০-১০০ টাকায় বিক্রি হয়েছে তা এবার ৮০-১২০ টাকায় বিক্রি হচ্ছে। বড়দের যে কাপড় ৯০-১২০ টাকায় কেনা গেছে, এবার তা কিনতে হচ্ছে ১৫০-২০০ টাকায়। পুরাতন কাপড় মার্কেটের ব্যবসায়িরা জানান, মুলত তাইওয়ান, জাপান ও কোরিয়া থেকে পুরাতন শীত বস্ত্র আসে।

এক গাইড ছোটদের পুরানো শীত পোষাক চট্টগ্রাম মোকামে সাড়ে ৭ হাজার থেকে ৯ হাজার হাজার টাকা। বড়দের এক গাউড  পোষাকের দাম ৯ হাজার থেকে সাড়ে ১১ হাজার টাকা। জ্যাকেট ও সোয়েটারের এক বেলের দাম ১২ হাজার টাকা।

তারা আরো জানান, বর্তমানে বাজারে ছোট ও বড়দের শীতের পোশাক প্রতি পিসে ৪০ থেকে ৬০ বৃদ্ধি পেয়েছে।

পুরাতন কাপড় কেনার সময় কথা হয় সদর উপজেলার সেলিনা আক্তারের সাথে। তিনি বলেন, প্রতি বছরই আমি পুরাতন কাপড় মার্কেটে আসি পরিবারের ছেলে-মেয়ের জন্য সোয়েটার ও জ্যাকেট কিনতে কমদামে এত সুন্দর সুন্দর কাপড় অন্য কোথাও পাওয়া যায়না।