সাতক্ষীরায় ঝড়ের আশংকা : দ্রুত আমন কর্তনের নির্দেশ


249 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ঝড়ের আশংকা : দ্রুত আমন কর্তনের নির্দেশ
ডিসেম্বর ২, ২০২১ দুুর্যোগ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

ডেস্ক রিপোর্ট ::

এমনিতেই এবার জলাবদ্ধতার কারণে সাতক্ষীরার অধিকাংশ বিলে আমন চাষ হয়নি। দুই একটি বিলের উঁচু জায়গায় কৃষকরা আমন চাষ করে স্বপ্ন দেখছিলেন ঘুরে দাঁড়ানো। সেই সব বিলের আমন ধানে পাক ধরেছে। আধা-পাকা ধানের শীষ কেবল ঝুলেছে।

ক’দিন পরেই সেই ধান কেটে কৃষক ঘরে তোলার তোড়জোড় করছে। ঠিক এমনই সময়ে কৃষকদের সতর্ক করে দু:সংবাদ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের খবরে বলা হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে সম্ভাব্য ঝড়ের আশংকা করা হচ্ছে। ঝড় হলেই সর্বনাশ। তাই দ্রুত রোপা আমন ফসল কর্তনের নির্দেশ দেওয়া হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত) মো: হাফিজুর রহমান স্বাক্ষরে এ নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, চলতি রোপা আমন মৌসুমে লক্ষ্যমাত্রার তুলনায় আমন ধান আবাদ বেশি হয়েছে এবং আমন ধান চাষে আধুনিক প্রযুক্তি ব্যবহার ও নিয়মিত আলোক ফাঁদ স্থাপন কার্যক্রম জোরদারকরণের ফলে আমন ফসলে রোগ-পোকার আক্রমন কম হয়েছে। সরেজমিন পরিদর্শন ও জেলাতথ্য মতে রোপা আমন ধান কর্তন চলছে এবং ইতোমধ্যে অঞ্চলে ৪২ভাগ ধান কর্তন হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, বঙ্গোপসাগরের অদুরে একটি লঘুচাপ অবস্থান করছে যা আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে উপকূলীয় এলাকা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। অধিকাংশ রোপা আমন ফসলের জমি থোড় ও পাকা স্তরে রয়েছে। যার মধ্যে খুলনা জেলায় ২১ভাগ, বাগেরহাট জেলায় ১৯ভাগ, সাতক্ষীরা জেলায় ২৭ভাগ ও নড়াইল জেলায় ১৯ভাগ পাকা আমন ধান রয়েছে যা দ্রুত কর্তনের জন্য উপজেলা কৃষি অফিসার ও উপ-সহকারী কৃষি অফিসারদের যথাযথ নির্দেশনা প্রদান পূর্বক কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।