সাতক্ষীরায় দুর্যোগ ঝুঁকি নিরূপনে মাস্টার ট্রেইনার গঠনের লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন


338 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় দুর্যোগ ঝুঁকি নিরূপনে মাস্টার ট্রেইনার গঠনের লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন
নভেম্বর ১০, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
সাতক্ষীরায় দুর্যোগ ঝুঁকি নিরূপনে মোজাফ্ফর গার্ডেন এন্ড রিসোর্ট সেন্টারে জেলা পর্যায়ের মাস্টার ট্রেইনার গঠনের লক্ষ্যে ০৩ দিন ব্যাপী (১০ নভেম্বর-১২ নভেম্বর)  প্রশিক্ষণ কর্মকশালার শুভ উদ্বোধন করেন সাতক্ষীরার জেলা প্রশাসক নাজমুল আহসান।
ইউরোপিয়ান কমিশন হিউম্যানিটেরিয়ান এইড এন্ড সিভিল প্রোটেকশন এর অর্থায়নে জেজেএস ও একশন এইড, বাংলাদেশ কর্তৃক বাস্তবায়নাধীন বাংলাদেশে একিভূত দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি (ডিপিকো-৮) প্রকল্পের অধীনে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।
প্রধান অতিথি জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, সাতক্ষীরা বাংলাদেশের অনত্যম দুর্যোগ প্রবণ জেলা, এর মধ্যে শ্যামনগর উপজেলা জলবায়ু পরিবর্তন জনিত প্রভাবসহ নানামুখী দুর্যোগ ঝুঁকিতে রয়েছে। এ সকল দুর্যোগের ধরণ দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে ভিন্ন। তাই তিনি প্রশিক্ষণে অংশগ্রহণকারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ উপজেলা ও জেলা পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্থানীয় প্রেক্ষিত বিবেচনায় উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ এবং এর শিখন কাজে লাগানোর পরামর্শ প্রদান করেন।
প্রশিক্ষণের শুরুতে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহকারী পরিচালক নিতাই চন্দ্র দে সরকার, জেলা ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা আব্দুস সাত্তার খান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আশরাফ হোসেন, একশনএইড বাংলাদেশ ডিপিকো-০৮ প্রোগ্রাম ম্যানেজার আ ম নাছির উদ্দিন।
উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে রয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহকারী পরিচালক নিতাই চন্দ্র দে সরকার ও একশন এইড বাংলাদেশ ডিপিকো-০৮ ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ফাতেমা তুজ জোহরা। প্রশিক্ষণ সভা সঞ্চালন করেন জেজেএস’র প্রকল্প সমন্বয়কারী মোঃ মামুনুর রশিদ। প্রশিক্ষণ কর্মশালায় সাতক্ষীরা জেলা ও শ্যামনগর উপজেলার সরকারী কর্মকর্তা, শ্যামনগর উপজেলার ইউনিয়ন চেয়ারম্যান ও সচিব বৃন্দ এবং বেসরকারী সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করছেন।