সাতক্ষীরায় ধানের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবিতে স্মারকলিপি


484 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ধানের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবিতে স্মারকলিপি
মে ২৬, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
সাতক্ষীরায় সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় ও বোরো ধানের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সাতক্ষীরা সদর উপজেলার তুজলপুর কৃষক ক্লাব এবং শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সদস্যরা জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিনের কাছে এই স্মারকলিপি তুলে দেন।

স্মারকলিপিতে বলা হয়েছে, জেলায় বিঘা প্রতি গড় উৎপাদন খরচ পড়েছে সাড়ে ১১ হাজার টাকা। চিকন চালের ধান বস্তাপ্রতি বিক্রি হচ্ছে সর্বোচ্চ এক হাজার চল্লিশ টাকা। আর মোটা চালের ধান বিক্রি হচ্ছে সাতশ’ চল্লিশ টাকা। তাই বোরো ধানের বাম্পার ফলন হলেও ন্যায্য মূল্য না পাওয়ায় হতাশ হয়ে পড়েছে কৃষকরা। সম্প্রতি সরকার ২৩ টাকা দরে মোটা চালের ধান ক্রয় শুরু করেছে। কিন্তু তা সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয় করা হচ্ছে না।

স্মারকলিপিতে বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইনডেজিনাস নলেজের (বারসিক) এক গবেষণার উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, গত বোরো মৌসুমে উৎপাদনের যাবতীয় খরচ ও নিজের শ্রম মূল্য বাদ দিয়েও প্রত্যেক কৃষককে ২শ টাকা করে ভর্তুকি দিতে হয়েছে। এভাবে চলতে থাকলে পেশা হিসেবে ‘কৃষি’ মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়বে।

স্মারকলিপিতে বোরো ধানের ন্যায্যমূল্য ও সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় নিশ্চিতের দাবি জানানো হয়।

এ সময় জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন স্মারকলিপিটি গ্রহণ করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের বিষয়টি তদারকির আশ্বাস দেন।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, তুজলপুর কৃষক ক্লাবের সভাপতি ইয়ারব হোসেন, সাহাঙ্গীর হোসেন, শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সমন্বয়ক আসাদুল ইসলাম, গবেষক শাহীন ইসলাম প্রমুখ। ##