সাতক্ষীরায় নারীর প্রতি সহিংসতা রোধে করণীয় শীর্ষক সভা


166 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় নারীর প্রতি সহিংসতা রোধে করণীয় শীর্ষক সভা
আগস্ট ৩১, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::

সাতক্ষীরায় সাংবাদিকদের সঙ্গে নারীর প্রতি সহিংসতা নিরসনে করণীয় শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা সহায় ও মানুষের জন্য ফাউন্ডেশনের আয়োজনে সোমবার বেলা ১১টায় জেলা পাবলিক লাইব্রেরী মিলনায়তনে সভাটি অনুষ্ঠিত হয়।

বেসরকারি সংস্থা সহায়ের নারীর প্রতি সহিংসতা প্রতিবোধ ও মোকাবেলা প্রকল্পের সমন্বয়কারী মো. মেহেদী হাসানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জল, রুহুল কুদ্দুস, মোহাম্মদ আলী সুজন, সাবেক যুগ্ম যুগ্ম সাধারণ আসাদুজ্জামান, এম ইদুজ্জামান ইদ্রিস, সাবেক সাংগঠণিক সম্পাদক রবিউল ইসলাম, সাংবাদিক আব্দুল জলিল, ইব্রাহিম খলিল, ফারুক রহমান, আনিসুর রহমান, বেসরকারি সংস্থা সহায়ের প্রোগ্রাম অফিসার মো. আমজাদ হোসেন, প্রকল্প সহায়ক শোকর আলীসহ আরও অনেকে।

সভায় প্রকল্পের সমন্বয়কারী মো. মেহেদী হাসান জানান, গত এপ্রিল থেকে সাতক্ষীরা সদরের লাবসা ইউনিয়নে ৩৭৬ জন নারী নির্যাতনের স্বীকার হয়েছেন। এর মধ্যে শারিরীক নির্যাতনের ঘটনা ঘটেছে ৪২ জনের। বাকি ৩৩৪ জনের মানুসিকভাবে নির্যাতন করা হয়েছে। এছাড়া এই সময়ের মধ্যে সহিংসতায় নিহত হয়েছেন এক নারী। সংস্থার পক্ষ থেকে ৩২০ পরিবারকে সার্বিকভাবে সহযোগিতা করা হয়েছে বিরোধ নিরসনে। ৬৬ জন শিশু নির্যাতনের স্বীকার হয়েছে। তার মধ্যে ৪২জন শিশুকে সেবা দেওয়া হয়েছে। একটি বাল্য বিবাহ রোধ করা হয়েছে। তবে বাল্য বিবাহের ক্ষেত্রে ওই পরিবার কৌশলী হয়ে চুরি করে বিবাহ কাজ অধিকাংশ সময় সম্পন্ন করে থাকে। সব মিলিয়ে বলা যায়, লকডাউনের কারণে নারীর প্রতি সহিংসতার মাত্রা বেড়েছে। তবে এসব রোধে আমাদের কার্যক্রম চলমান রয়েছে।

সাংবাদিকদের পক্ষ থেকে নারীর প্রতি সহিংসতা রোধের বিষয়ে আলোচনা ও সার্বিক পেক্ষাপট তুলে ধরা হয়। লকডাউনে নারীর প্রতি সহিংসতা বাড়ার কারণ হিসেবে অধিক সময় একত্রে থাকাকে চিহ্নিত করেন সাংবাদিকরা।

#