সাতক্ষীরায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার


112 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার
জুন ১৪, ২০২১ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::

“মুজিব বর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান” প্রতিপাদ্যে সাতক্ষীরায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় সাতক্ষীরা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টি.টি.সি)‘র আয়োজনে ভার্চ্যুয়ালে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন, সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) তানজিল্লুর রহমান।
কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টি.টি.সি)‘র অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) কে এম মিজানুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা, সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী আব্দুল কুদ্দুস, সাতক্ষীরা জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরোর সহকারী পরিচালক মোস্তফা জামান। এছাড়া বক্তব্য রাখেন, দৈনিক প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যাণ ব্যণার্জি, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপি, সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী সুজন, সাবেক সাধারণ সম্পাদক এম. কামরুজ্জামান প্রমুখ।
সাতক্ষীরা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টি.টি.সি)‘র সিনিয়র ইন্সটেক্টর মো: আনারুল ইসলাম ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে সদর উপজেলার লাবসা, ধুলিহর, বল্লি ও আগরদাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন ভার্চ্যুয়ালে অংশগ্রহণ করেন।
বক্তারা বলেন, বর্তমানে মানুষ বিভিন্ন ভাবে বিদেশে পাড়ি জমান। যারা সঠিকভাবে না যেতে পারেন তাদের বিভিন্ন হয়রানির শিকার হন। বর্তমান সরকার অভিবাসনের জন্য নানামূখি পদক্ষেপ গ্রহণ করেছেন। সেবা একেবারে জনগনের দোড় গোড়ায় পৌছে দেওয়ার চেষ্টা করে যাচ্ছেন। যা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টিটিসি) বাস্তবায়ন করে যাচ্ছে। নিরাপদ অভিবাসনের জন্য টিটিসি ১৩টি ধাপের একটি নির্দেশনা দিয়েছেন। বিদেশে কাজের জন্য যাওয়ার পূর্বে অবশ্যই ১৩টি ধাপ পরিপূর্ণ করে যেতে হবে।
বিদেশীরা দক্ষ জনশক্তি প্রত্যাশা করেন। কিন্তু আমাদের দেশ থেকে যারা বিদেশে যান তারা অধিকাংশ অদক্ষ। ফলে সেখানে গিয়ে সমস্যায় পড়তে হয়। বিশেষ করে তারা যে ধরনের কোয়ালিটি সম্পন্ন জনশক্তি চান সেধরনের কোয়ালিটি সম্পন্ন দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। পাশাপাশি বিদেশ যাওয়ার ক্ষেত্রে অবশ্যই সরকারি নির্দেশানা মেনে সঠিকভাবে বিদেশ যেতে হবে। তাহলে বিদেশে গিয়ে সম্মান এবং সমৃদ্ধি দুটিই পাওয়া যাবে। তবে টিটিসি‘র এ কার্যক্রমকে ব্যপকভাবে প্রচার করে সাধারণ মানুষের কাছে পৌছে দেওয়ার দাবি জানান বক্তারা।

#