সাতক্ষীরায় পান চাষে লাভবান হচ্ছে কৃষক


595 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় পান চাষে লাভবান হচ্ছে কৃষক
ফেব্রুয়ারি ২৮, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

গোলাম সরোয়ার ঃ
পান চাষ করে লাভবান হচ্ছে সাতক্ষীরার কৃষক। অন্যান্য ফসলের চেয়ে অধিক লাভজনক হওয়ায় কৃষকরা পান চাষের প্রতি ঝুঁকছেন। তাছাড়া সাতক্ষীরার পানের ব্যাপক চাহিদাও রয়েছে সারা দেশে। এখানকার উৎপাদিত বিভিন্ন প্রকার পান স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয়।
সাতক্ষীরার তালা উপজেলার পারকুমিরা গ্রামের অজয়  কুমার জানান, প্রায় ৩৫ বছর যাবত পান চাষ করছেন তিনি। বংশ পরমপরায় পান চাষ করে তার সংসার নির্বাহ হয়। চলতি মৌসুমে ৪ বিঘা জমিতে পান চাষ করেছেন তিনি। সার কিটণাশক ও অন্যান্য খরচ বাদে তার এবার ২ থেকে আড়াই লাখ টাকা লাভ হতে পারে বলে তিনি জানান। তিনি আরো বলেন, এবছর পানের যে দাম বাজারে পাওয়া যাচ্ছে তাতে করে সব খরচ তুলেও চার বিঘা জমির পান উৎপাদনে ৩ লক্ষাধিক টাকা লাভ হবে বলে আশা করছেন তিনি।
এ গ্রামের অধিকাংশ কৃষকই পান চাষের উপর নির্ভশীল বলে জানান তিনি। তিনি আরো জানান, অন্যান্য ফসলের তুলনায় পান চাষ খুব লাভজনক হওয়ায় এলাকার কৃষকরা এ অর্থকরী ফসলটিতে আগ্রহী হয়ে উঠছে বেশি।
জেলার কালিগঞ্জ উপজেলার সাতহালি গ্রামের কৃষক অরবিন্দু দাশ চলতি মৌসুমে আড়াই বিঘা জমিতে পানের চাষ করেছেন। এসব পানের মধ্যে রয়েছে মিষ্টি, সাচি ও ঝাল পান। তিনি জানান, অতিবৃষ্টির কারনে একটু দেরিতে পানের ডগা রোপন করা হলেও এবার উৎপাদন ভালো বলে আশা করছেন তিনি। কৃষক অরবিন্দু আরো দাশ জানান, র্তা গ্রামের অধিকাংশ কৃষকই অন্যান্য ফসলের পাশাপাশি এখন পান চাষ করছেন। তার গ্রামের উৎপাদিত পান সাতক্ষীরার চাহিদা মিটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করা হয়ে থাকে বলে জানান তিনি।
সাতক্ষীরা অঞ্চলের পান কেনাবেচার সবচেয়ে বড় মোকাম পাটকেলঘাটা বাজার। এখানে সপ্তাহে শুক্র ও মঙ্গলবারে বসে পানের হাট। জেলার উৎপাদিত পানের সিংহভাগ বিক্রি হয় পাটকেলঘাটাতে। খুলনা-যশোর ও কুষ্টিয়া অঞ্চলের পাইকাররা পান কিনতে আসে পাটকেলঘাটা বাজারে।
এ বাজারের পানের আড়তদার প্রকাশ কুমার জানান, তার আড়তে সপ্তাহে দুই দিন মঙ্গল ও শুক্রবার হাজার হাজার কাওন পান বিক্রি হয়। ১ হাজার ২৮০ টি পান এক কাওন বল হয় থাকে। জেলার বিভিন্ন এলাকার চাষীরা পান নিয়ে আসে পাটকেলঘাটা বাজারে বিক্রি করতে। আর এসব পান সাতক্ষীরা জেলামসহ খুলনা বিভাগের বিভিন্ন জেলার পাইকাররা ক্রয় করতে আসে।
সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর থেকে থেকে জানা গেছে, জেলার ছয়টি উপজেলায় চলতি মৌসুমে ৪৫০ হেক্টর জমিতে পানের চাষ করা হয়েছে। এরমধ্যে সাতক্ষীরা সদর ৩০ হেক্টর, তালায় ৩৪০ হেক্টর,কলারোয়ায় ৩৫ হেক্টর, দেবহাটায় ৫ হেক্টর, কালিগঞ্জে ১৫ হেক্টর, ও আশাশুনিতে ২৮ হেক্টর। এরমধ্যে তালা উপজেলায় সব চেয়ে বেশি পরিমানে চাষ পান।
জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কাজী আবদুল মান্নান জানান, কৃষি পন্যের মধ্যে পান চাষ অত্যন্ত লাভজনক। সাতক্ষীরা জেলা পান চাষের উপযোগি। এখানের মাটি ও পরিবেশ পান চাষের জন্য খুবই উপযোগি। তিনি আরো জানান, গতবারের চেয়ে এবার সাতক্ষীরায় পান চাষের পরিমান কিছুটা বেড়েছে। #