সাতক্ষীরায় পিএসসি পরীক্ষার্থী ৪১ হাজার ৪৮৩ জন


360 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় পিএসসি পরীক্ষার্থী ৪১ হাজার ৪৮৩ জন
নভেম্বর ২১, ২০১৫ ফটো গ্যালারি শিক্ষা
Print Friendly, PDF & Email

নাজমুল হক:
প্রশ্ন ফাঁস রোধে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে জেলায় রোববার থেকে শুরু হচ্ছে প্রাইমারী সমাপনী পরীক্ষা। শিশুদের এই পাবলিক পরীক্ষায় জেলার ৮৮টি কেন্দ্রে ১ হাজার ৫২৪টি প্রতিষ্ঠানের ৪১ হাজার ৪৮৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে প্রাইমারী শিক্ষা সমাপনীতে ১ হাজার ২৭৫টি প্রতিষ্ঠান থেকে ৩৬ হাজার ৬৮৬ জন ও ২৪৯টি এবতাদায়ী মাদ্রাসার ৪ হাজার ৭৯৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষায় ছাত্রী সংখ্যা বেশি। সূত্র জানায়, আজ ইংরেজি পরীক্ষার মধ্য দিয়ে সারা দেশের ন্যায় জেলায় একযোগে শুরু হচ্ছে প্রাইমারী সমাপনী পরীক্ষা। পরীক্ষায় প্রশ্ন ফাঁসে রোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষা চলাকালীন কেন্দ্রে ১৪৪ ধারা জারি করা হবে। সূত্র আরো জানায়, জেলার আশাশুনি উপজেলায় ১৪ টি কেন্দ্রে ১৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ হাজার ৩৪০ জন অংশ নিচ্ছে। এ মধ্যে ২ হাজার ৫২০ জন ছাত্র ও ২ হাজার ৮২০ জন ছাত্রী। উপজেলায় ৩৬টি মাদ্রাসা থেকে ৮৩৪ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ৪৩৪ জন ছাত্র ও ৪০০ জন ছাত্রী।
কলারোয়া উপজেলায় ১৩ টি কেন্দ্রে ১৫৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪ হাজার ৫৮৭ জন অংশ নিচ্ছে। এ মধ্যে ২ হাজার ১৭৮ জন ছাত্র ও ২ হাজার ৪০৯ জন ছাত্রী। উপজেলায় ৩২টি মাদ্রাসা থেকে ৪৭১জন অংশ নিচ্ছে। এর মধ্যে ২৩৮জন ছাত্র ও ২৩৩ জন ছাত্রী।
কালিগঞ্জ উপজেলায় ১২ টি কেন্দ্রে ১৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ হাজার ১১১ জন অংশ নিচ্ছে। এ মধ্যে ২ হাজার ৪২৬ জন ছাত্র ও ২ হাজার ৬৮৫ জন ছাত্রী। উপজেলায় ৩১টি মাদ্রাসা থেকে ৫৮৯ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ২৯৩ জন ছাত্র ও ২৯৬ জন ছাত্রী।
তালা উপজেলায় ১২ টি কেন্দ্রে ২৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ হাজার ১৭১ জন অংশ নিচ্ছে। এ মধ্যে ২ হাজার ৮৯৮ জন ছাত্র ও ২ হাজার ৬৭৭ জন ছাত্রী। উপজেলায় ৩৭টি মাদ্রাসা থেকে ৫৮৭ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ২৮৯ জন ছাত্র ও ২৯৮ জন ছাত্রী।
দেবহাটা উপজেলায় ৬ টি কেন্দ্রে ৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ২ হাজার ১৭৬ জন অংশ নিচ্ছে। এ মধ্যে ৯৭৮ জন ছাত্র ও ১ হাজার ১৯৮ জন ছাত্রী। উপজেলায় ১৩টি মাদ্রাসা থেকে ২৫২ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ১২৮ জন ছাত্র ও ১২৪ জন ছাত্রী।
শ্যামনগর উপজেলায় ১২ টি কেন্দ্রে ২০৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬ হাজার ৫৩১ জন অংশ নিচ্ছে। এ মধ্যে ২ হাজার ৯৪১ জন ছাত্র ও ৩ হাজার ৫৯০ জন ছাত্রী। উপজেলায় ৪৫টি মাদ্রাসা থেকে ৮০১ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ৩৫২ জন ছাত্র ও ৪৪৯ জন ছাত্রী।
সদর উপজেলায় ১৯ টি কেন্দ্রে ২৭২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ হাজার ৭৭০ জন অংশ নিচ্ছে। এ মধ্যে ৩ হাজার ৫৯৫ জন ছাত্র ও ৪ হাজার ১৭৫ জন ছাত্রী। উপজেলায় ৫৫টি মাদ্রাসা থেকে ১ হাজার ২৬৩ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ৬৬৩ জন ছাত্র ও ৬০০ জন ছাত্রী।