সাতক্ষীরায় প্রকাশ্যে কৃষি ও পল্লীঋণ বিতরণ


287 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় প্রকাশ্যে কৃষি ও পল্লীঋণ বিতরণ
এপ্রিল ২৫, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

সাতক্ষীরা জেলা কৃষিঋণ কমিটির পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংক,খুলনার উদ্যোগে গতকাল বিকাল ৩:০০ টায় তালা উপজেলার কুমিরা বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় মাঠে প্রকাশ্যস্থানে উৎসবমুখর পরিবেশে কৃষি ও পল্লীঋণ বিতরণ করা হয়েছে।

সাতক্ষীরা জেলা প্রশাসনের সার্বিক সহায়তায় এবং জনতা ব্যাংক লিমিটেড,এরিয়া অফিস,সাতক্ষীরার (লীড ব্যাংক) আয়োজনে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক,খুলনার নির্বাহী পরিচালক শেখ আজিজুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনতা ব্যাংক লিমিটেড,বিভাগীয় কার্যালয়ের জেনারেল ম্যানেজার মোঃ কবির আহম্মদ,বাংলাদেশ কৃষি ব্যাংক,বিভাগীয় কার্যালয়,খুলনার জেনারেল ম্যানেজার মোঃ আবদুল্লাহ ছাব্বির এবং বাংলাদেশ ব্যাংকের উপ মহাব্যবস্থাপক বেগম হালিমা।

অতিথিবৃন্দ উপস্থিত কৃষকদের মাঝে মাত্র ৪% সুদে মসলা চাষ, ৫% সুদে বকনা ও দুধেল গাভী ক্রয় এবং ১০% সুদে শস্য ঋণের টাকা তুলে দেন। সাতক্ষীরা জেলা প্রশাসনের কৃষি ঋণ কমিটির সদস্য ব্যাংকগুলোর মধ্যে তাৎক্ষনিক ভাবে সোনালী ব্যাংক লিমিটেডের ০৩ টি শাখার ৩৫ জন কৃষককে ৭.৫৮ লক্ষ টাকা,বাংলাদেশ কৃষি ব্যাংকের ১ টি শাখার  ১১ জন কৃষকের মাঝে ৭.৭০ লক্ষ টাকা,জনতা ব্যাংক লিমিটেডের ০২ টি শাখার ১৭ জন কৃষকের মধ্যে ৮.১৭ লক্ষ টাকা এবং অগ্রণী ব্যাংক লিমিটেডের ০১ টি শাখার ০৪ জন কৃষককে ১.০০ লক্ষ টাকার ঋণ বিতরন করা হয়।

বাংলাদেশ ব্যাংক,খুলনার নির্বাহী পরিচালক শেখ আজিজুল হক তাঁর বক্তব্যে বলেন কৃষি ঋণ বিতরণে স্বচ্ছতা আনয়ন এবং এ খাতে ঋণপ্রবাহ বৃদ্ধির মাধ্যমে কৃষিতে উৎপাদনশীলতা বৃদ্ধি ও উৎপাদনে বৈচিত্রতা আনয়ন করার জন্যই প্রকাশ্যে ঋণ বিতরণের কর্মসূচী নেওয়া হয়েছে। বিশেষ অতিথির বক্তব্যে জনতা ব্যাংক লিমিটেড এর জেনারেল ম্যানেজার মোঃ কবির আহম্মদ বলেন বর্তমান সরকারের সঠিক কৃষিনীতির মাধ্যমে কৃষিতে যে বিপ্লব তৈরী হয়েছে তার ফলে আমরা খাদ্যে স্বয়ংসম্পুর্ণতা অর্জন করতে পেরেছি যার কৃতিত্ব এই কৃষকদের। (চলমান পাতা)

কৃষি ব্যাংকের জেনারেল ম্যানেজার মোঃ আবদুল্লাহ ছাব্বির কৃষিঋণ পেতে যে কোন হয়রানি,কালক্ষেপন ও অস্বচ্ছতার ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দেন। বাংলাদেশ ব্যাংকের উপ মহাব্যবস্থাপক বেগম হালিম সাতক্ষীরায় ৩৫৪ কোটি টাকা কৃষিঋণ বিতরনের লক্ষ্যমাত্রার বিপরীতে ২৮২ কোটি অর্থাৎ ৮০% বিতরণ করা গেছে মর্মে তথ্য উপস্থাপন করেন।

প্রকাশ্যে ঋণ পেয়ে কাজী শাহানা বানু এবং মোঃ আবু তালেব তাদের অভিব্যক্তিতে জানান যে, এরকম অভিনব অনুষ্ঠানে অতিথিদের হাত থেকে ঋণ পেয়ে তারা আনন্দিত।

জনতা ব্যাংক লিমিটেড,এরিয়া অফিস,সাতক্ষীরার এরিয়া প্রধান মোঃ সোলায়মান হোসেনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক,খুলনার এডি মোহাম্মদ সাকিব হাসান,সোনালী ব্যাংক লিমিটেড,প্রিন্সিপাল অফিস,সাতক্ষীরা এজিএম (ইনচার্জ) মোঃ আব্দুল কাদের,অগ্রণী ব্যাংক লিমিটেড,আঞ্চলিক কার্যালয়,সাতক্ষীরার এজিএম মোঃ আশরাফ-উল-ইসলাম,জনতা ব্যাংক লিমিটেড,সাতক্ষীরা কর্পোরেট শাখার এজিএম রঞ্জন কুমার বিশ^াস, জনতা ব্যাংক লিমিটেড,এরিয়া অফিস,সাতক্ষীরার ফার্স্টএজিএম মোঃ গহর আলী ও মোঃ রুক্নুজ্জামান এবং অংশগ্রহনকারী ব্যাংক শাখাগুলোর ব্যবস্থাপকবৃন্দ। সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্ব পালন করেন জনতা ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার বাবলু ভঞ্জ চৌধুরী।