সাতক্ষীরায় প্রতিবন্ধী শিশুদের নিয়ে কর্মরত সংগঠনের সক্ষমতা বিষয়ক সভা


94 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায়  প্রতিবন্ধী শিশুদের নিয়ে কর্মরত সংগঠনের সক্ষমতা বিষয়ক সভা
ডিসেম্বর ৩, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
শিশু পাচার প্রতিরোধ ও সুরক্ষায় এবং জেন্ডারভিত্তিক সহিংসতা নিরসনে প্রতিবন্ধী শিশু ও তৃতীয় লিঙ্গ নিয়ে কর্মরত সমাজভিত্তিক সংগঠন সমূহের সক্ষমতা ও সয়তা বৃদ্ধিতে জেলা পর্যায়ে সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বেলা ১২টায় সাতক্ষীরা প্রেসক্লাবের শহিদ স.ম আলাউদ্দিন মিলয়নায়তনে ইনসিডিন বাংলাদেশ এ সভার আয়োজন করে।

জেলা প্রতিবন্ধী বিষয়ক কমকর্তা মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচলাক দেবাশিস সরদার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনসিডিন বাংলাদেশ এর সমন্বয়ক অ্যাডভোকেট মোঃ রফিকুল ইসলাম খান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক হারুন অর রশিদ, জেলা পরিষদ সদস্য শাহনেওয়াজ পারভীন মিলি, ইনসিডিন বাংলাদেশর সাতক্ষীরা প্রতিনিধি সাকিবুজ্জামান বাবলাসহ জেন্টার বিষয়ক কার্যক্রম পরিচালনাকারী সংস্থার কর্মকর্তাবৃন্দ।

এসম বক্তরা বলেন, পাচারের সবোর্চ্চ শাস্তি মৃত্যুদন্ড হলেও পাচারেরকারীদের শাস্তির আওতায় আনতে না পারা কারণে পাচার কমছে না।পাচারকারীরা তাদের ছক নিয়মিত পরিবর্তন করছে।বাল্য বিবাহ এখন এক রকম পাচারের ছক। বিয়ে করে কথিত স্বামী তাদের পাচার করে দিচ্ছেন।আর নারীরা বেশি পাচারের শিকার হচ্ছে। অনেকের পাচার করে ভিক্ষাবৃত্তি করানো হচ্ছে। সাতক্ষীরাকে পাচারের রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে।পাচারের সাথে যুক্তদের আইনের আওতায় এনে শাস্তির দাবি করেন বক্তরা।