সাতক্ষীরায় বস্তিবাসীর জীবনমান উন্নয়নে নাগরিক সংলাপ


70 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় বস্তিবাসীর জীবনমান উন্নয়নে নাগরিক সংলাপ
জুন ২৭, ২০২২ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণের দাবি

স্টাফ রিপোর্টার ::

জলবায়ু পরিবর্তনের ফলে ঘন ঘন দুর্যোগের দাপটে উপকূলের মানুষ বারবারই বাস্তুহারা হয়ে পড়ছে। তারা তাদের জমি জিরাত, বাড়িঘর ও পেশা হারিয়ে জীবন ও জীবিকার সন্ধানে এদিক ওদিক ছড়িয়ে পড়ছেন। প্রতি বছরই এমন হাজার হাজার মানুষ এই দুর্ভোগের শিকার হয়ে বেঁচে থাকার লক্ষ্যে শহরে ও নগরে এসে বস্তির খাতায় নাম লেখাচ্ছে।

এসব মানুষের দুর্ভোগ লাঘবে সাতক্ষীরায় অনুষ্ঠিত এক নাগরিক সংলাপে বক্তারা বস্তিবাসীর জীবনমান উন্নয়নে পরিকল্পনা গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

সোমবার (২৭ জুন) সাতক্ষীরা সদর উপজেলা ডিজিটাল কর্নারে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি ‘বস্তিবাসীর মান উন্নয়নে করণীয়’ শীর্ষক এই নাগরিক সংলাপের আয়োজন করে।

সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রবীণ সাংবাদিক সুভাষ চৌধুরী।

সংলাপে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা, জেলা নাগরিক কমিটির সদস্য সচিব ও সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, সদর উপজেলা সমাজসেবা অফিসার শহীদুর রহমান।

বক্তারা বলেন, দুর্যোগতাড়িত হয়ে মানুষ সাতক্ষীরা শহরে এসে আশ্রয় খুঁজছে। তারা এখানকার ৪৭টি সরকারি ও বেসরকারি বস্তিতে মাথা গুজে রয়েছে। সাতক্ষীরায় জলাবদ্ধতার শিকার হয়ে বস্তির ৪৫ হাজার মানুষ মানবেতর জীবনযাপন করছে। তাদের অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস, কর্মসংস্থানের অভাব, সুপেয় পানির সংকট, পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা নেই। এমনকি যোগাযোগ ব্যবস্থাও বিপর্যস্ত।

এ অবস্থা থেকে মুক্ত করতে তাদের জন্য সরকার যেসব কর্মসূচি হাতে নিয়েছে তা যথেষ্ট নয় উল্লেখ করে বক্তারা বস্তিবাসীর উন্নয়নে সুনির্দিষ্ট পরিকল্পনা হাতে নেওয়ার আহবান জানান।

উন্নয়ন কর্মী ও নাগরিক নেতা মাধব দত্তের সঞ্চালনায় নাগরিক সংলাপে আরও বক্তব্য রাখেন বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী পার্থ সারথী পাল, দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার মিজানুর রহমান, সাতক্ষীরা পৌরসভার কাউন্সিলর নূরজাহান বেগম ও মারুফ হাসান, গণফোরাম নেতা আলী নূর খান বাবুল, যমুনা টিভির স্টাফ রিপোর্টার আহসানুর রহমান রাজীব, মোহনা টিভির আব্দুল জলিল, সাতক্ষীরা পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা জিয়াউর রহমান, বারসিকের সহকারী কর্মসূচি কর্মকর্তা গাজী মাহিদা মিজান, সাতক্ষীরা পৌরসভার কাজীপাড়া বস্তির বাসিন্দা আরশাদ আলী, আতিরবাগানের আশরাফ আলী, বদ্দীপুর কলোনীর জাহানার খাতুন প্রমুখ।