সাতক্ষীরায় বাল্য বিবাহ রোধে এনজিওদের সাথে মতবিনিময় সভা


511 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় বাল্য বিবাহ রোধে এনজিওদের সাথে মতবিনিময় সভা
আগস্ট ১৭, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল আলম মুন্না :
বুধবার দুপুর ১২ টায় শাপলা কমিউনিটি বেজ অর্গানাইজেশন (সিবিও) সুলতানপুর সভা কক্ষে । এডিপি ওয়ার্ল্ড ভিশন এর আয়োজনে শিশু বিবাহ রোধে জিও, এনজিও, শিক্ষক, শিক্ষিকা, ছাত্র-ছাত্রী  ও শিশু ফোরামের  অংশগ্রহনে এক ডায়লগ মিটিং অনুষ্টিত হয়েছে।

সভাটি সাতক্ষীরা ওয়ার্ল্ড ভিশনের জেন্ডার প্রজেক্ট ম্যানেজার সুরভী বিশ্বাসের সঞ্চালনায় ডায়লগ মিটিং এ  প্রধান অতিথি ছিলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তারাময়ী মুখার্জী। বিশেষ অতিথি স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, জিডিএফ সভানেত্রী ফরিদা আক্তার বিউটি, বরসা’র সহকারী পরিচালক নাজমুল আলম মুন্না, দ্য পোল স্টার পৌর হাই স্কুলের সহকারী শিক্ষক রেহেনা পারভীন, কারিমা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মালেক ও পিএন বিয়্যাম ল্যাব স্কুলের উপাধ্যক্ষ মোঃ ইমদাদুল হক।

আলোচনা সভায় বক্তব্য রাখেন কেন্দ্রিয় শিশু ফোরামের সভাপতি কাজল, সহঃ সভাপতি  মরিয়ম খাতুন, শামীম, সেলিম, তাহানুন  ও ফরহাদ প্রমুখ।
মুখোমুখি ডায়লগে বক্তারা বলেন নারীর মানবাধীকার প্রতিষ্ঠায় বাল্যবিবাহ একটি বড় অন্তরায়। বাল্যবিবাহের তাৎক্ষনিক নেতিবাচক এর প্রভাব চাইতে এর দীর্ঘমেয়াদী কুফল অনেক গভীর। এর কারনে শিশুদের বিশেষ করে মেয়ে শিশুদের বিকাশ ও উন্নয়নের পথে বাধা সৃষ্টি করে। উল্লেখ্য যে ১০ এপ্রিল ২০১১ মহামান্য হাইকোর্ট আইনজারী করে বলেন মুসলিম বিবাহ সময় বর-কনের বয়স নিশ্চিত করার জন্য ‘আর নয় বাল্যবিবাহ -বিবাহ  নিবন্ধনের পূর্বে  জন্মনিবন্ধন সনদ বা জাতীয় পরিচয়পত্র পরিক্ষা ও সংরক্ষন করুন” এজন্য শিশু কন্যাদের বিকাশের পথকে প্রশারিত করতে বাল্যবিবাহ কেন হয়, কোন ধরনের ছেলে-মেয়েরা বেশি বাল্যবিবাহরে শিকার হয়, বাল্যবিবাহ রোধে কাজ করতে কিকি প্রতিবন্ধকতা রয়েছে, সেগুলো কিভাবে ইতিবাচক করা যায় বা প্রতিরোধে কি উদ্যোগ গ্রহন করা উচিৎ এসব বিষয়ে আলোকপাত করা হয়।

সর্বোপরি উপস্থিত সকলের মধ্যে জেলা প্রশাসক এর হট লাইন  নাম্বার প্রদান করা হয় ০১৮৪২-১৮১৮২১ এবং সদর উপজেলা পরিষদের হট লাইন নাম্বার দেওয়া হয় ০১৯৭২-১৮১৮২১। তাই আর নয় অপেক্ষা যেখানে বাল্যবিবাহ সেখানেই প্রতিরোধ গড়ে তুলুন প্রয়োজনে  উল্লেখিত নম্বরে কল করার জন্য সকলকে অনুরোধ করা হয়।