সাতক্ষীরায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে আলোচনা সভা


404 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন  উপলক্ষে আলোচনা সভা
আগস্ট ৭, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
“শিশুকে মায়ের দুধ খাওয়ানো টেকসই উন্নয়নের অন্যতম চাবিকাঠি”এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সাতক্ষীরা এ ডি পি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ গত ৪ হতে ৭ আগষ্ট সাতক্ষীরা পৌরসভার ৬ টি এলাকায় ব্যাক্তিবর্গ, স্বাস্থ্য কর্মী ও দুগ্ধদানকারী মায়েদের নিয়ে সচেতনা মূলক সভার আয়োজন করা হয় ।

শুভেচ্ছা মহিলা সমবায় সমিতির আয়োজনে এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সাতক্ষীরা এডিপি এর  সহযোগিতায় সকাল ১১টায় এই সভা অনুষ্ঠি হয়। এতে সভাপতিত্বে করেন শুভেচ্ছা মহিলা সমবায় সমিতির লিলি জেসমিন। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন মিসেস আফরোজা বেগম, মো: রাসেদ, আবু হেনা মোস্তফা সাতক্ষীরা এডিপি এর পক্ষে মি: যাকোব মন্ডল ও অনান্য ব্যক্তিবর্গ। সভায় বক্তরা বলেন, শিশুর জন্মের  আধা ঘন্টার মধ্যে শিশুকে মায়ের শাল দুধ খাওয়াবে, ৬ মাস পর্যন্ত শুধু মাত্র মায়ের দুধই শিশুর আদর্শ খাদ্য। মায়েরা তাদের শিশুদেরকে দুই বৎসর পর্যন্ত বুকের দুধ খাওয়াবে। শালদুধে এমন অনেক উপাদান আছে যা শিশুকে বিভিন্ন রোগ জীবাণু থেকে রক্ষা করে।

এসব কারনে শাল দুধকে বলা হয় শিশুর ‘প্রথম টিকা’। এটি শিশুর সারা জীবনের জন্য রোগ প্রতিরোধক হিসাবে কাজ করে”। বক্তারা আরও বলেন  ৬ মাস পর থেকে মায়ের দুধের পাশাপাশি শিশুকে বাড়তি খাবার হিসাবে তেল সহযোগে চাল, ডাল ডিম ও শাক সব্জী দ্বারা রান্না করা খিচুরী, দুধ, চিনি, ঘি দিয়ে রান্না করা সুজি, ডিম সিদ্ধ এবং টমেটো, কলা, আনারস, জাম্বুরা, বেল, আম ইত্যাদি অথবা যে কোন মৌসুমী ফল বা ফলের রস দেয়া যেতে পারে। অনুষ্ঠানটি পরিচালনা করেন শুভেচ্ছা সিবিও এর সদস্য মিসেস শেলী ইসলাম।