সাতক্ষীরায় বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত


100 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত
অক্টোবর ১৫, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল আলম মুন্না,সাতক্ষীরা ::

“সাদাছড়ি ব্যবহার করি নিশ্চিন্তে পথ চলি ” এই প্রতিপাদ্যকে ধারন করে সাতক্ষীরা জেলা প্রশাসন, সমাজসেবা অধিদপ্তর ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে মঙ্গলবার সকাল সাড়ে ৯ টায় সাতক্ষীরা নিউ মার্কেট চত্তর হতে এক বর্নাঢ্য রেলি আরম্ভ হয়। রেলিটি সাতক্ষীরা শহর প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে এসে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মিলিত হয়। রেলিতে নেতৃত্ব প্রদান করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আবু সাইদ।

সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন অফিসার মিজানুর রহমানের সঞ্চালনায় সহকারী পরিচালক মোঃ হারুন অর রশিদ সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন। সাতক্ষীরা জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক দেবাশিস সরদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আবু সাইদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা সমাজসেবা অফিসার মোঃ রোকনুজ্জামান, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী কর্মকর্তা ফিজিওথেরাপিস্ট ডাঃ হাবিবুর রহমান।
আলোচনা সভায় বক্তব্য রাখেন দৃস্টি প্রতিবন্ধী আবুল কালাম আজাদ, সেলিম হোসেনসহ অন্যান্য বক্তারা বলেন দৃস্টি প্রতিবন্ধী অর্থাৎ সাদাছড়ি হাতে ব্যক্তিদের রাস্তা পারাপারে সহযোগিতা চায়। তারা বলেন আমাদের পরিবারে, সমাজে অফিস আদালতে কোথাও কোন সহযোগিতা করেনা জনগন তারা সবসময় আমাদের অবহেলা করে। দৃস্টি প্রতিবন্ধীদের বাস, ট্রেনসহ সমস্ত যানবাহনে অর্ধেক ভাড়ায় চলাচলে ব্যবস্থাসহ সরকারি ভাতার পরিমাণ বাড়ানোর জন্য জেলা সমেজসেবা অধিদপ্তরের দাবি জানান। এছাড়া দৃস্টি প্রতিবন্ধীরা যাতে শান্তিতে বাচতে পারে সেদিকে সকলকে লক্ষ্য রাখার দাবি তোলাসহ রাস্তায় চলাচলে ট্রাফিক পুলিশের সহযোগিতা চান। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন উন্নয়ন সংগঠন বরসা, সিডো, এনজেড ফাউন্ডেশন, ক্রিসেন্ট, সুইড খাতিমুন্নেছা হানিফ লস্কার বুন্ধি প্রতিবন্ধী স্কুল, নবজীবন, সুশীলন, বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি প্রতিবন্ধী স্কুল, প্রতিবন্ধী পূনর্বাসন কল্যাণ সমিতি, জয়, এরাক, সুমনা ফাউন্ডেশন, বুদ্ধি প্রতিবন্ধী স্কুলসহ শতাধিক দৃস্টি প্রতিবন্ধী নারী -পুরুষ অংশগ্রহণ করেন। সভা শেষে প্রতিবন্ধীদের অংশগ্রহণে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং দৃস্টি প্রতিবন্ধীদের সাদাছড়ি ও ডিভাইস বিতরন করা হয়।