সাতক্ষীরায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত


106 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত
অক্টোবর ১৫, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

কৃষ্ণ ব্যানার্জী ::

সাতক্ষীরায় উৎসাহ উদ্দীপনা ও বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে ১৫ অক্টোবর জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৯ উদযাপিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সাতক্ষীরার সার্বিক ব্যবস্থাপনায় এবং বিভিন্ন বেসরকারী উন্নয়ন সহযোগী সংস্থার যৌথ উদ্যোগে একটি বর্নাঢ্য র‌্যালী সাতক্ষীরা জেলা ষ্টেডিয়াম হতে শুরু হয়ে শহরের প্রধাণ প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কালেক্টরেট স্কুল এন্ড কলেজ চত্ত্বরে শেষ হয়।

পরে স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৯ পালনের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও হাত ধোয়া প্রদর্শনীর আয়োজন করা হয়। আলোচনা সভায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর জেলার নির্বাহী প্রকৌশলী মোঃ আমিনুল ইসলারে সভাপতিত্ব করেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল । বিশেষ অতিথি সভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, পৌরসভার মেয়র তাজকিন আহমেদ, সাতক্ষীরা কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লাভলী কামাল সহ সাতক্ষীরা জেলার বিভিন্ন সরকারী দপ্তর এর দপ্তর প্রধানগণ এবং সাতক্ষীরা জেলার বেসরকারী বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা যেমন-ব্র্যাক ওয়াশ, ওয়াল্ড ভিশন, নবযাত্রা, পল¬ীচেতনা, সিএনআরএস, ঋষি ফাউন্ডেশন, সুশীলন, হাইসওয়া, নওবেকী গণমুখী ফাউন্ডেশন, উত্তরন, এসকেএস ফাউন্ডেশন, কেয়ার বাংলাদেশ, অন্যান্য উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ।

এ বছরের জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর এর প্রতিপাদ্য বিষয়-”সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ জীবন” এবং বিশ্ব হাত ধোয়া দিবসের প্রতিপাদ্য বিষয়-”সকলের হাত, পরিচ্ছন্ন থাক”।

আলোচনা সভায় বক্তারা বলেন-বাংলাদেশ স্য্যানিটেশন কর্মসূচী “সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা” অর্জনে উলে¬খযোগ্য সফলতা অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা” অর্জনে নিরলসভাবে কাজ করে যেতে হবে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সাতক্ষীরা জেলার নির্বাহী প্রকৌশলী জনাব মোঃ আমিনুল ইসলাম সাতক্ষীরা জেলার স্যানিটেশন এর সার্বিক অবস্থা তুলে ধরে বলেন সাতক্ষীরা জেলা ইতোমধ্যে প্রায় শতভাগ বেসিক স্যানিটেশন কাভারেজ অর্জনে সমর্থ হলেও উন্নত স্যানিটেশন কাভারেজ এর হার মাত্র ৭৫% যা ২০২১ সালের মধ্যে শতভাগে উন্নীত করনের লক্ষ্যে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

#