সাতক্ষীরায় মানবাধিকার পরিস্থিতি ও করনীয় শীর্ষক মতবিনিময়


133 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় মানবাধিকার পরিস্থিতি ও করনীয় শীর্ষক মতবিনিময়
এপ্রিল ৩০, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

বিশেষ প্রতিনিধি :

সমাজে নারী ও শিশু নির্যাতন বৃদ্ধি পেয়েছে। একই সাথে শিশুকে যৌন নিপীড়ন এবং হত্যা ও বলাৎকারের ঘটনাও বাড়ছে । মানুষ বিচার পাবার আশায় ঘুরছে। এমন অবস্থায় দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি ভাল নয় উল্লেখ করে এ থেকে সমাজকে মুক্ত করতে হলে চাই আইনের শাসন , বিচার ব্যবস্থার উন্নয়ন ও সামাজিক সচেতনতা।

মঙ্গলবার সাতক্ষীরায় আইন ও সালিশ কেন্দ্র আয়োজিত এক মত বিনিময় সভায় এসব তথ্য তুলে ধরেন বক্তারা। তারা বলেন নারীর ওপর বিদ্বেষ বাড়ছে। বাল্য বিবাহ বাড়ছে ছাড়া কমছে না। নারী অনেক ক্ষেত্রে অবহেলিত হচ্ছে। এ ছাড়া সমাজে হানাহানি বৃদ্ধি পাচ্ছে, বিচার বহির্ভূত হত্যার সংখ্যাও কমছে না। এ সময় তারা সাতক্ষীরার বেশ কয়েকটি মানবাধিকার লংঘনের ঘটনা তুলে ধরেন।

হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম এর সভাপতি অধ্যক্ষ আবদুল হামিদের সভাপতিত্বে সাতক্ষীরা প্রেসক্লাবের শহিদ আলাউদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত মত বিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী প্রধান শিফা হাফিজা। তিনি বলেন প্রত্যেকে প্রত্যেকের সাথে থেকে সুশাসনের জন্য কাজ করলে অর্জন আসবে। এ ক্ষেত্রে গনমাধ্যমের ভূমিকা প্রশংসনীয় উল্লেখ করে তিনি বলেন মানবাধিকার লংঘনের প্রতিটি ঘটনা আমরা গণমাধ্যমের কল্যাণে জানতে পারি। তারা সাহসের সাথে সেসব তথ্য তুলে ধরে মানবাধিকার রক্ষায় কাজ করছেন।


বর্তমান মানবাধিকার পরিস্থিতি ও আমাদের করনীয় শীর্ষক এক মত বিনিময় সভা সাতক্ষীরায় অনুষ্ঠিত হয়েছে। হিউম্যান রাইটস বিল্ডার্স ফোরাম সাতক্ষীরার আয়োজনে এবং আইন ও শালিস কেন্দ্রের সহযোগিতায় মঙ্গলবার দুপুরে প্রেসক্লাব হল রুমে উক্ত মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়মানবাধিকার কর্মী প্রফেসর আব্দুল হামিদের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, আইন ও শালিস কেন্দ্রের নির্বাহি পরিচালক শীফা হাফিজা। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক ওবায়দুস সুলতান বাবলু, সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের আহবায়ক ফাহিমুল হক কিসলু, জেলা নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিম, সদস্য সচিব ও প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, সিনিয়র সাংবাদিক সুভাষ চৌধুরী, কল্যাণ ব্যানার্জি, প্রেসক্লাব সাধারন সম্পাদক মমতাজ আহমেদ বাপী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক আব্দুল বারী,

সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক এম কামরুজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্বল, জেলা মন্দির সমিতির সভাপতি বিশ্বনাথ ঘোষ, আসক উপ-পরিচালক নীনা গোস্বামী, জেলা জেএসডি সভাপতি সুধাংশ শেখর, হিউম্যান রাইটস বিল্ডার্স ফোরামের সমন্বয়কারী আবু আহমেদ ফয়জুল কবির, নারী নেত্রী ফরিদা আক্তার বিউটি প্রমুখ।