সাতক্ষীরায় মানব পাচার প্রতিরোধ বিষয়ক সমাবেশ


123 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় মানব পাচার প্রতিরোধ বিষয়ক সমাবেশ
মে ২০, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::

মানব পাচারের মতো সামাজিক ব্যাধি দুরীকরনে বহুমুখী পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে। একই সাথে এ কাজের ফলাফলও বিশ্লেষন করতে হবে। কারণ এ ধরনের সামাজিক ব্যাধি ক্রমেই সংক্রমিত হচ্ছে।
বাল্য বিবাহ বন্ধ, শিশু কিশোরদের হাতে এনরয়েড মোবাইল নয়, শিশু শ্রম বন্ধ এবং পারিবারিক সহিংসতা দুরীকরণের পরামর্শ বাস্তবায়ন করা গেলে সমাজ থেকে মানবপাচারের মতো ঘৃণ্য অপরাধমুক্ত হওয়া সম্ভব। এ জন্য সচেতন হতে হবে অভিভাবক ও স্কুল কলেজের শিক্ষকদের। আইনের যথাযথ প্রয়োগও জরুরি।
সোমবার সাতক্ষীরা প্রেসক্লাব এর শহিদ স.ম আলাউদ্দীন মিলনায়তনে ‘মানব পাচার প্রতিরোধ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে মানব পাচার প্রতিরোধ ও দমন জাতীয় কর্মপরিকল্পনা’ শীর্ষক এক আলোচনা সভায় এ কথা বলেছেন বক্তারা। নোটারি পাবলিক এর মাধ্যমে কোনো বিয়ে হয় না উল্লেখ করে তারা বলেন সমাজে কিছু সংখ্যক অসাধু ম্যারেজ রেজিস্ট্রার টাকার বিনিময়ে অপ্রাপ্ত বয়সের কিশোর কিশোরীদের বিয়ের কাগজপত্র তৈরি করছে। এধরনের বিয়ের পরিণতি অপুষ্ট সন্তানের জন্ম, শিশু ও মায়ের রোগগ্রস্থ হয়ে উঠা যার শেষ পরিনতি সংসার ভেঙ্গে যাওয়া এবং মা ও শিশুর অকাল মৃত্যু। আত্মহত্যা এমনকি পারিবারিক সহিংসতায় কিশোরী মায়ের মৃত্যুর ঘটনাও ঘটে চলেছে একই কারণে।
আলোচনায় অংশ নিয়ে তারা আরও বলেন দারিদ্র্য, শিক্ষার অভাব, স্বামীর বাড়ি থেকে বিতাড়িত মেয়েরা সচরাচর পাচারের শিকার হয়ে থাকে। দেশের সীমানার বাইরে নিয়ে তাদের বিক্রি করে দেওয়া হয় পতিতালয়ে। তাদের জীবনের বাকি অংশ কাটে অসামািজক কাজের মধ্যে।
সাতক্ষীরা জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফতেমা জোহরার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন জেলা সমাজ সেবা অফিসের উপপরিচালক হারুনার রশিদ, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, জেলা তথ্য অফিসার মোজাম্মেল হক, জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসার মোস্তফা জামান, যুব উন্নয়ন অফিসের উপপরিচালক আব্দুল কাদের, অতিরিক্ত পিপি শাহনওয়াজ পারভিন মিলি, ইসলামি ফাউন্ডেশনের ডিডি রফিকুল ইসলাম, স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যান ব্যানার্জি, প্রেসক্লাবের সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক আব্দুল জলিল, ইনসিডিন বাংলাদেশের সমন্বয়কারী এড. রফিকুল ইসলাম খান, সাতক্ষীরা প্রতিনিধি সাকিবুর রহমান প্রমূখ। এতে আরও উপস্থিত ছিলেন যুব প্রতিনিধি, শিশু প্রতিনিধি, উপজেলা মানবপাচার প্রতিরোধ কমিটির সদস্যবৃন্দ।

#