সাতক্ষীরায় মানব পাচার প্রতিরোধে সক্রিয় কর্মীদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ


178 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় মানব পাচার প্রতিরোধে সক্রিয় কর্মীদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ
সেপ্টেম্বর ৩, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

॥ শাহিদুর রহমান ॥

সাতক্ষীরায় অগ্রগতি সংস্থার আয়োজনে অগ্রগতি সংস্থার ট্রনিং সেন্টারে ১-৩ সেপ্টেম্বর-২০২০ তিনদিন ব্যাপী ১৭ জন অংশগ্রহণকারীর মধ্যে মানব পাচার প্রতিরোধে সক্রিয় কর্মীদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

অগ্রগতি সংস্থার আশ্বাস প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।এই প্রকল্পটিতে অর্থায়ন করেছে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন (এস ডি সি) এবং সহযোগিতায় উইনরক ইন্টারন্যাশনাল।

প্রশিক্ষণটি উদ্বোধন করেন অগ্রগতি সংস্থার নির্বাহী পরিচালক আব্দুস সবুর বিশ্বাস।

উক্ত প্রশিক্ষণে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টি টি সি) অধ্যক্ষ কে এম মিজানুর রহমান এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (ডেমো) এর সহকারী পরিচালক মোস্তফা জামান।

এই প্রশিক্ষণটি গ্রহণ করে ১০ জন পুরুষ ও ৭ জন নারীর নিজেদের দক্ষতার উন্নয়ন ঘটেছে।পাশাপাশি আশ্বাস প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, মানব পাচার প্রতিরোধে সক্রিয় কর্মীর দায়িত্ব ও কার্যক্রম , স্বেচ্ছাসেবা, মানবপাচার সারভাইজার চিহ্নিতকরণ, নিরাপদ অভিবাসন, নেট ওয়ার্কিং ও এ্যাডভোকেসী, সিটিসি, রেফারেল জন সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম, কমিউনিটি ও শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে অনুষ্ঠান সঞ্চালন, সারভাইজার পুন: একত্রিকরণ এ মানব পাচার প্রতিরোধে কমিউনিটি সম্পৃক্তকরণ বিষয়গুলো জানতে পেরেছে এবং তারা একটি কর্ম পরিকল্পনা তৈরী করেন।

তিনদিন ব্যাপী এই প্রশিক্ষণটি পরিচালনা করেন অত্র প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী অসিত ব্যানার্জী।প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন সিরাজুম মনিরা, মৌসুমী ফেরদাউস, রেশমা খাতুন, কৃষ্না সাহা, ধনন্জয় পরমান্য ও নেতাই সেন।