সাতক্ষীরায় রিচ বিজনেস সিস্টেম লি: হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা : অফিসে চলছে জামায়াত-শিবিরের কার্যক্রম !


2258 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় রিচ বিজনেস সিস্টেম লি: হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা : অফিসে চলছে জামায়াত-শিবিরের কার্যক্রম !
জানুয়ারি ৫, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
সাতক্ষীরায় আবারও প্রতারণার ফাঁদ পেতেছে সরকার নিষিদ্ধ এমএলএম কোম্পানি রিচ বিজনেস সিস্টেম লিঃ। বিভিন্ন কলা কৌশলে একটি প্রতারক চক্র বিশেষ করে স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থীসহ সাধারণ মানুষকে বিভিন্ন মিথ্যে প্রলোভন দেখিয়ে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। অফিসের অন্তরাতে চলছে জামায়াত-শিবিরের কার্যক্রম।

পন্য ক্রয়-বিক্রয়, রক্ত সহায়তা, চিকিৎসা সেবা, চিকিৎসা ভাতা, শিক্ষা বৃত্তি, মরণোত্তর ভাতা, ব্যবসা আয়সহ বিভিন্ন প্রতারণার স্বিকার হচ্ছে বিভিন্ন কলেজ পড়–য়া শিক্ষার্থী ও সাধারণ মানুষ।

অভিযোগ সুত্রে জানা যায়, রিচ বিজনেস সিস্টেম লিঃ এর প্রোপার্টিজের মেয়াদ শেষ হলেও টাকা ফেরত না দিয়ে বিভিন্ন হয়রানি ও বিড়াম্বনায় ফেলছে গ্রাহকদের।

কোন এমএলএম কোম্পানি লাইসেন্স না নিয়ে ব্যবসা পরিচালনা করতে পারবে না সরকারের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টের স্থগিতাদেশ এনে দিনের পর দিন দিব্যি ব্যবসা পরিচালনা করে আসছে রিচ বিজনেস সিস্টেম লিঃ নামের ওই কোম্পানিটি। এতে সাধারণ মানুষ আবারও প্রতারিত হচ্ছে।

সাতক্ষীরা শহরের মুনজিতপুর এলাকার রিচ বিজনেস সিস্টেম লিঃ এর ম্যানেজিং মার্কেটিং মোঃ গোলাম মোস্তফা জানান, আমার আওতায় যে সকল প্রপারটিজের মেয়াদ উত্তীর্ণ হয়েছে কোম্পানী তাদের টাকা ফেরত দেওয়ার ব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি। বিভিন্ন সময় নানা ভাবে হয়রানী ও বিডাম্বনা করছে। এছাড়া গত ১ অক্টোবর ২০১৫ আমার ক্রয়কৃত প্রপারটিজ প্যাকেজের মেয়দ উত্তীর্ণ হয়। র্দীঘ ৩ মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত রিচ বিজনেস সিস্টেম লিঃ কর্তৃপক্ষ টাকা ফেরত দেওয়ার ব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি।

এই কোম্পনির সাতক্ষীরা অফিসের ব্রাঞ্চ ম্যানেজার মোঃ আবুল হাসানের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন ৩-৪ মাসের মধ্যে এ সমস্যার সমাধান করা হবে।

অনুসন্ধানে দেখা যায়, রিচ বিজনেস সিস্টেম লিঃ সাতক্ষীরা জেলার আশাশুনি, শ্যামনগর ও সদর উপজেলার শত শত মানুষের কাছ থেকে বিভিন্ন প্রলোভনের মাধ্যমে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। আর এসব টাকা পাঠানো হচ্ছে কেন্দ্রীয় কার্যালয় চট্রগ্রামের জিন্নাত সেন্টার (৬ষ্ট তলা) নাছিরাবাদে।

বর্তমানে শহরের নবারুন উচ্চ বালিকা বিদ্যালয়ের সামনে ১০ হাজার টাকা ভাড়ায় একটি অফিসে তাদের এ কার্যক্রম চলছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রতিনিয়ত সেখানে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী কলেজ সময়ে এ কার্যক্রম চালাচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রিচ বিজনেস সিস্টেম লিঃ নামের এই এমএলএম কোম্পানিটি ২০১০ সালে সাতক্ষীরায় আমানত ও শেয়ার সংগ্রহের কার্যক্রম শুরু করে। বিভিন্ন প্রলোভন দেখিয়ে বিগত পাঁচ বছরের প্রায় কোটি টাকার আমানত ও শেয়ার সংগ্রহ করেছে। কিন্তু কোম্পানির স্থানীয় ব্রাঞ্চ ম্যানেজার আমানত সংগ্রহের স্বপক্ষে আইনানুগ কোনো কাগজপত্র প্রদর্শন করতে পারেনি।

বর্তমান সরকার এমএলএম কোম্পানী গুলোকে নিষিদ্ধ ঘোষনা করলে কোন ভাবেই এই প্রতারক চক্রকে নিষ্ক্রিয় করা যাচ্ছে না। প্রকাশ্যে অবৈধ ওই কোম্পানিটি প্রশাসের নাকের ডোগায় কোটি কোটি টাকা হাতিয়ে নিলেও স্থানীয় প্রশাসন অজ্ঞাত কারণে নীরব ভূমিকা পালন করছে বলে অভিযোগ উঠেছে।

তথ্যানস্ধনে জানাগেছে, রিচ বিজনেস সিস্টেম লিঃ নামের এই এমএলএম কোম্পানিটির সাথে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরাই জড়িত। তারাই সাধারণ মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা কৌশলে হাতিয়ে নিয়ে যাচ্ছে। ওই কোম্পানির অফিসে প্রতিনিয়ত জামায়াত-শিবিরের গোপন বৈঠক হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

সচেতন মহলের দাবি, অবিলম্বে ওই অবৈধ কোম্পানির সাথে যারা জড়িত তাদেরকে গ্রেফতার করা হোক। নহিলে হাজার হাজার মানুষ প্রতারণার শিকার হবে।

বিগত ২০১৫ সালের ২৪ নভেম্বর শহরের কামালনগর এলাকায় সুলতান ভিলার তিয়ানশি অফিসে অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ১৮ জন কর্মীকে গ্রেফতার করে ডিবি পুলিশ। এ সময় সেখান থেকে চারটি হাতবোমা, বেশকিছু নাশকতা পরিকল্পনার কাগজপত্র ও জিহাহী বই উদ্ধার করা হয়। এছাড়া সারাদেশের বিভিন্ন জেলার মানুষ প্রতারণার স্বিকার হয়েছে। তারমধ্যে রিচ বিজনেস সিস্টেম লিঃ নামের এই এমএলএম কোম্পানিটি বান্দরবানের লামা এরিয়া কার্যালয় সিলগালা করে দিয়েছে প্রশাসন।

সচেতন মহল মনে করছে সাতক্ষীরায়  রিচ বিজনেস সিস্টেম লিঃ নামের একটি এমএলএম কোম্পানি এ কার্যক্রমের অন্তরালে জামাত-শিবিরের সংগঠিত হচ্ছে। সাতক্ষীরার রিচ বিজনেস সিস্টেম লিঃ এর ভুক্তভোগীরা গ্রাহকরা এ ব্যাপারে প্রশাসনের আশু হস্তক্ষেপ কমানা করেছে।