সাতক্ষীরায় লবনাক্ত জমিতে গম ও সরিষা চাষের উপর প্রান্তিক পর্যয়ের কৃষকদের প্রশিক্ষণ


417 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় লবনাক্ত জমিতে গম ও সরিষা চাষের উপর প্রান্তিক পর্যয়ের কৃষকদের প্রশিক্ষণ
জানুয়ারি ৮, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান মিন্টু : সাতক্ষীরায় লবনাক্ত জমিতে গম ও সরিষা চাষের উপর প্রান্তিক পর্যয়ের কৃষকদের নিয়ে এক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকালে সাতক্ষীরার বিনেরপোতাস্থ কৃষি গবেষনা প্রশিক্ষণ কেন্দ্রে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় লবণ সহিষ্ণু এলাকার জন্য টেকসই ফসল ব্যবস্থাপনার উদ্ভাবন শীর্ষক প্রকল্পের আওতায় অনুষ্ঠিত এ প্রশিক্ষ্ণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কৃষিগবেষনা ইনষ্টিটিউটটের (গাজীপুর)  মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আ. সা. ম. মাহবুবুর রহমান খান।

সাতক্ষীরার বিনের পোতাস্থ কৃষিগবেষনা ইনষ্টিটিউটটের বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুর রহমানের সভাপতিত্বে এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকতা জিএম এ গফুর, কৃষিগবেষনা ইনষ্টিটিউটটের (গাজীপুর)  প্রধান বৈজ্ঞানিক কর্মকতা ড. কামরুল হাসান, প্রধান বৈজ্ঞানিক কর্মকতা ড. অপূর্ব কান্তি চৌধুরী, ড. এম আককাছ আলী প্রমুখ।

 

DSC04615
বিএআরআই উদ্ভাবিত লবণ সহিষ্ণু জমিতে গম ও সরিষা চাষাবাদের আধুনিক কলাকৌশলের উপর অনুষ্ঠিত উক্ত কৃষক প্রশিক্ষনে ৫০ জন কৃষক অংশ গ্রহন করেন।

প্রধান অতিথি এ সময় বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট দেশের বৃহত্তম বহুবিধ ফসল গবেষণা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি ২০৪ টিরও বেশি ফসল নিয়ে গবেষণা করে থাকে। এই প্রতিষ্ঠানের আওতায় কৃষি গবেষণা কেন্দ্র, বারি, বিনেরপোতা সাতক্ষীরা ২০০০ সাল থেকে উপকূলীয় লবণাক্ত এলাকার কৃষির বিভিন্ন সমস্যা নিয়ে গবেষণা করে চলেছে।