সাতক্ষীরায় শিক্ষকের ভূমিকায় জেলা প্রশাসক


406 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় শিক্ষকের ভূমিকায়  জেলা প্রশাসক
অক্টোবর ৩০, ২০১৮ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান ::

সাতক্ষীরা শহরের প্রতিবন্ধি স্কুলে (পাঠদান) নিয়েছেন জেলা প্রশাসক (ডিসি) এস এম মোস্তফা কামাল । শহরের প্রতিবন্ধি স্কুলে সোমবার (৩০অক্টোবর) দুপুরে পরিদর্শনে যান। পরিদর্শনে গিয়ে তিনি বিদ্যালয়ের শিক্ষক ও পরিচালনা কমিটির সঙ্গে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন। পরিদর্শনের একপর্যায়ে জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান শুরু করেন। বিদ্যালয়ের শ্রেণির শিক্ষার্থী জানান, ‘ডিসি স্যারের ক্লাস খুব ভালো লেগেছে। তিনি আনন্দসহকারে পড়িয়েছেন। তাঁর কাছ থেকে অনেক নতুন বিষয় জানলাম। এসময় বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।
ব্যতিক্রমী এই উদ্যোগ সম্পর্কে অভিভাবকেরা বলেন, জেলা প্রশাসক ও তাঁর কর্মকর্তারা মাঝেমধ্যে পড়ালে বিদ্যালয়ে নিয়মশৃঙ্খলা ও জবাবদিহিতা বাড়বে। অভিভাবকরা বলেন, এই উদ্যোগ অব্যাহত থাকলে প্রকৃত শিক্ষার পরিবেশ সৃষ্টি হবে ও শিক্ষকদের মধ্যে প্রতিযোগিতা বাড়বে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম বলেন, ‘ডিসি স্যারের পাঠদান-কৌশল শিক্ষার্থীদের অনেক আনন্দ দিয়েছে। তাঁর কাছ থেকে পাঠদানের অনেক কিছু শেখার রয়েছে।
জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, ‘যখন আমি পড়ালেখা করেছি তখন তোমাদের মতো ছিলাম। পড়াশুনা করে আজ আমি ডিসি হয়েছি। পড়াশোনায় ফাঁকি দেওয়া মানে নিজের পায়ে নিজে কুড়াল মারা। তাই মনোযোগ সহকারে পড়ালেখার জন্য তাগিদ দেন এই জেলা প্রশাসক। বর্তমানে গুরুত্বপূর্ণ স্থানে নারীর অবদানের কথা তুলে ধরে তিনি প্রত্যেক শিক্ষার্থীকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে আমিও পারবো, এই প্রত্যয় নিয়ে এগিয়ে যাওয়ার জন্য অনুরোধ করেন। তিনি প্রতিযোগিতাময় বিশ্বে নিজেকে যোগ্য করে তুলতে পাঠ্যবইয়ের পাশাপাশি তথ্য ও বিজ্ঞান ও অন্যান্য বিষয়ে জ্ঞান অর্জনের জন্য শিক্ষার্থীদের পরামর্শ দেন। এসময় ডিসি’র মত একজন উচ্চ পদস্থ কর্মকর্তাকে শিক্ষকের ভূমিকায় পেয়ে নানাভাবে উৎসাহিত হন কলেজের শিক্ষার্থীরা।’