সাতক্ষীরায় শিশুর পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে আলোচনা সভা


418 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় শিশুর পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে আলোচনা সভা
আগস্ট ৭, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
স্বাস্থ্য প্রকল্প, সাতক্ষীরা এ ডি পি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ৪ হতে ৭ আগষ্ট-২০১৬  সাতক্ষীরা পৌরসভা  এলাকার মোট ৬ টি এলাকায় গন্যমান্য ব্যাক্তিবর্গ, স্বাস্থ্য কর্মী ও দুগ্ধদানকারী মায়েদের নিয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের পাশাপাশি ঙহব এড়ধষ: “ঘঁঃৎরঃরড়হ ভড়ৎ বাবৎু পযরষফ” বিষয়ক সভার আয়োজন করে। সকল শিশুর জন্য পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে সাতক্ষীরা এডিপি এই ওয়ান গোল ক্যাস্পাইন এর প্রয়োজনিয়তা তুলে ধরেন।

অনুষ্ঠানে বক্তারা মায়ের দুধের গুরুত্ব তুলে ধরেন। তারা বলেন, শিশুর জন্মের আধা ঘন্টার  মধ্যে শিশুকে মায়ের শাল দুধ খাওয়াবে, ৬ মাস পর্যন্ত শুধু মাত্র মায়ের দুধই শিশুর আদর্শ খাদ্য। মায়েরা তাদের শিশুদেরকে দুই বৎসর পর্যন্ত বুকের দুধ খাওয়াবে। ‘‘শিশুর জন্মের পর যে হলুদ দুধ বেরিয়ে আসে তাকে শাল দুধ বলে। এটি শিশুর জন্য খুবই উপকারী। এই দুধ ফেলে না দিয়ে অবশ্যই শিশুকে খেতে দিতে হবে। এটি নবজাতকের জন্য একটি আদর্শ খাবার।

বক্তারা আরও বলেন ৬ মাস পর থেকে মায়ের দুধের পাশাপাশি শিশুকে বাড়তি খাবার হিসাবে তেল সহযোগে চাল, ডাল ডিম ও শাক সব্জী দ্বারা রান্না করা খিচুরী, দুধ, চিনি, ঘি দিয়ে রান্না করা সুজি, ডিম সিদ্ধ এবং টমেটো, কলা, আনারস, জাম্বুরা, বেল, আম ইত্যাদি অথবা যে কোন মৌসুমী ফল বা ফলের রস দেয়া যেতে পারে। শিশু যদি ঠিকমত মায়ের দুধ পান করে তাহলে তার রোগবালাই কম হবে এবং সুস্থ্য থাকবে। বক্তারা আরও বলেন ধনী গরীব সকল শিশুর পুষ্টি নিশ্চিত করা আমাদের সকলের দায়ীত্ব ও কর্তব্য। পুষ্ট শিশু সুন্দর ভবিষ্যত, তাই সকল শিশুর পুষ্টি নিশ্চিত করতে হবে। উক্ত অনুষ্ঠানাট পরিচালনা করেন স্বাস্থ্য প্রকল্পের এইচ পি ও মি: যাকোব মন্ডল।
###