সাতক্ষীরায় সপ্তাহব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন


431 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় সপ্তাহব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন
আগস্ট ২৪, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান/আব্দুর রহমান মিন্টু :
‘পাহাড়, সমতল, উপকূলে-গাছ লাগাই সবাই মিলে’ এই স্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৫ এর শুভ উদ্বোধন ঘোষনা করা হয়েছে।

এ উপলক্ষ্যে সোমবার সকাল সাড়ে ৯ টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসান। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে গিয়ে শেষ হয়।

জেলা প্রশাসন এবং বন ও কৃষি বিভাগ সাতক্ষীরা’র আয়োজনে অনুষ্ঠিত বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক নাজমুল আহসান।

সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.এফ.এম এহতেশামূল হকের সভাপতিত্বে অনুষ্টিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মীর মোদাচ্ছের হোসেন, সামাজিক বন বিভাগ যশোরের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ মঈনুদ্দিন খান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী আব্দুল মান্নান, জেলা শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার, জেলা মৎস্য অফিসার আব্দুল অদুদ, জেলা নার্সারী মালিক সমিতির সভাপতি রুহুল আমিন প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন সাতক্ষীরার এনডিসি মো: আবু সাঈদ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরিন।

বৃক্ষ মেলার ১৭টি নার্সারিসহ জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলায় মোট স্টলের সংখ্যা ৩১টি।

বৃক্ষ মেলায় দেশি-বিদেশী হাইব্রীড ভারতীয় জাতের কমলা, চায়না কমলা, স্টোবেরী, লিচু, বেদানা, ডালিম, বরুই, পিয়ারা, আভসড়া, জলপাই, কদবেলসহ বিভিন্ন প্রজাতির ফুল, ফল ও ঔষধি গাছ পাওয়া যাচ্ছে।

এছাড়া মাশরুম এবং অর্কিড, ক্যাকটাস ও বনসাই প্রদর্শনীর জন্য রয়েছে আলাদা আলাদা স্টল। নার্সারির স্টল থেকে টবের চারা ও কলম বিক্রয় করা হচ্ছে। বন বিভাগের স্টল থেকে প্রতিটি চারা বিক্রয় করা হবে পাঁচ টাকায়।

বৃক্ষ মেলা উপলক্ষ্যে অন্য বছরের তুলনায় এ বছর আলাদা সাজে সাজানো হয়েছে শহীদ আব্দুর রাজ্জাক পার্ককে। একই ধরনের ব্যানার আর ডেকোরেশনে সাজানো বৃক্ষ মেলায় সকাল থেকেই ক্রেতাদের ভীড় চোখে পড়ে। আগামী ৩০ আগস্ট পর্যন্ত মেলা চলবে প্রতিদিন সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত।