সাতক্ষীরায় ”সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি” এই প্রতিপাদ্যে সচেতনতামূলক সভা


253 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ”সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি” এই প্রতিপাদ্যে সচেতনতামূলক সভা
ডিসেম্বর ৪, ২০২২ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

॥ শাহিদুর রহমান ॥

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ-২০২২ উপলক্ষ্যে ”সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি” এই প্রতিপাদ্যে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৪ ডিসেম্বর) সাতক্ষীরা সদর উপজেলা ডিজিটাল কর্ণারে সুইজারল্যান্ডের অর্থায়নে উইনরক ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় এবং অগ্রগতি সংস্থার বাস্তবায়নে আশ্বাস প্রকল্পের আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ -২০২২ উপলক্ষ্যে ”সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি” এই প্রতিপাদ্যে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা, উপজেলা যুব উন্নয়ন অফিসার সঞ্জীব কুমার দাস, উপজেলা তথ্যসেবা কর্মকর্তা মোছা: হিরা খাতুন, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরা, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান উজ্বল প্রমুখ।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন অগ্রগতি সংস্থার আশ্বাস প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী অসিত ব্যানার্জী।

এসময় সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা বলেন, আশ্বাস প্রকল্পের সকল সারভারসহ সকল নারীদের উদ্দেশ্যে আত্মনির্ভরশীলতার দিকে গুরুত্ব আরোপ করতে হবে।

উপজেলা তথ্যসেবা কর্মকর্তা মোছা: হিরা খাতুন বলেন, নারী নির্যাতন বন্ধে আমাদের আরও সচেতনতা বাড়াতে হবে এবং বাল্যবিবাহের কারনে বহুবিবাহ ও পরকীয়া বাড়ছে।

উপজেলা যুব উন্নয়ন অফিসার সঞ্জীব কুমার দাস বলেন, দক্ষতা অর্জনের মাধ্যমে সকলে স্ব-স্ব স্থানে আত্মনির্ভরশীল হতে হবে।তাহলে অনেকাংশে নারী নির্যাতন কমে যাবে।

সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান উজ্বল বলেন, স্ব-উদ্যোগ এবং সচেতনতাই পারে নারী নির্যাতন রোধ করতে।

মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরা বলেন, নারীর ক্ষমতায়নের মাধ্যমে নারি নির্যাতন অনেকাংশে কমানো যায়।

পরিচয়পর্ব দিয়ে সেশনের আলোচনা শুরু হয়।আলোচনার শুরুতে অগ্রগতি সংস্থার আশ্বাস প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী অসিত ব্যানার্জী নারী নির্যাতনের সমীক্ষা, বাল্য ও বহু বিবাহ এবং আশ্বাস প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা করেন।

পরবর্তীতে নারী অধিকার এবং মানবপাচারের সারভাইভার ও কমিউনিটির অভিব্যক্তি ও বক্তব্য উপস্থাপন করেন আশ্বাস প্রকল্পের দুইজন নারী সারভাইভার।

আলোচনা সভার উদ্দেশ্য :

১. নারী ও শিশু অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি
২. নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সংবেদনশীলতা বৃদ্ধি
৩. কমিউনিটি পর্যায়ে সচেতনতা বৃদ্ধিতে স্থানীয় উদ্যোগ সৃষ্টি

আলোচনাসভা শেষে ২৫ জন সারভাইভারকে বিভিন্ন সবজি বীজ অর্থনৈতিক কর্মকান্ডে উৎসাহিত করার জন্য প্রদান করা হয়।

#