সাতক্ষীরায় সিএসওএস এইচআর কোয়ালিশন গঠন


312 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় সিএসওএস এইচআর কোয়ালিশন গঠন
মে ২৯, ২০১৮ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল আলম মুন্না ::
মানবাধিকার রক্ষায় উন্নয়ন সংগঠনগুলোকে জোটভুক্ত হওয়া খুবই জরুরী। মানুষের সবচেয়ে বড় অধিকার হলো বেচে থাকার অধিকার। সেই অধিকার যাতে কোন অবস্থায় খর্ব না হয়। আমাদের দেশে সকল শ্রেনী পেশার ও ধর্মের সকল মানুষের বেচে থাকার অধিকার রয়েছে সবার আগে। রয়েছে কথা বলার অধিকার, শিক্ষার অধিকার ও চলাচলের অধিকার। বর্তমানে আমাদের দেশে নানাভাবে নানা মানুষ তাদের সামান্য অধিকার টুকু পাওয়ার থেকেও বঞ্চিত হচ্ছে। আমরা সবাই মানুষ আমরা কাউকে পিছিয়ে পড়া, আদিবাসী সম্প্রদায়, দলিত, মুন্ড, সাঁওতাল নামে ডাকবো না কারন এটা একটা গালি হিসেবে অনেকে মনে করেন।
সমাজ দ্বারা সৃষ্ট এই নাম যারা আখ্যায়িত করেছে তারা নিজেদের স্বার্থ ছাড়া আর কিছুই বোঝেনা। সাতক্ষীরা এলাকায় এমন কোন ঘটনা রয়েছে কিনা যেটা সরাসরি মানবাধিকার পরিপন্থী যেটা আপনারা সমাধান করতে পারছেনা না সে বিষয়টি ইউএনডিপি কে অবহিত করার আহবান করে বলেন ইউএনডিপি আপনাদের সকল প্রতিবন্ধকতায় সাহায্য এবং পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন অনুষ্ঠানের প্রধান অতিথি।
সোমবার বিকাল ৪ টায় ক্যাথলিক মিশন হলরুমে ইউএনডিপি ও স্বদেশ এর আয়োজনে সাতক্ষীরায় সিএসওএস এইচআর কোয়ালিশন গঠন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মানবাধিকা সবসময় -সবখানে এই প্রতিপাদ্যকে হৃদয়ে ধারন করে স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্তের সঞ্চালনায় এবং সভাপতিত্বে সমন্বয় সভায় প্রধান অতিথি ছিলেন ইউএনডিপির কমিউনিটি ও মাইনরিটি এক্সপার্ট শংকর পাল। বিশেষ অতিথি ছিলেন শারীর প্রোজেক্ট কোঅর্ডিনেটর জগদীশ চন্দ্র সানা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জিডিএফ সভানেত্রী ফরিদা আক্তার বিউটি, সামস এর নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা, মৌমাছির নির্বাহী পরিচালক সুশান্ত মল্লিক প্রমুখ। সভায় ২৫ সদস্য বিশিষ্ট সিএসওএস এইচ আর কোয়ালিশন গঠন করা হয়।