সাতক্ষীরায় ১লাখ গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে : জেলা প্রশাসক মহিউদ্দিন


615 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ১লাখ গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে  : জেলা প্রশাসক মহিউদ্দিন
আগস্ট ৭, ২০১৬ কৃষি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান :
সাতক্ষীরায় বৃক্ষপ্রেমিক মানুষদের মনের চাহিদা মেটাতে এবং নতুন নতুন গাছের সঙ্গে পরিচয় করিয়ে দিতে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে ৭দিন ব্যাপি শুরু হওয়া বৃক্ষ মেলা জমে উঠেছে।
সাতক্ষীরা জেলা প্রশাসন ও সামাজিক বনবিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এ বৃক্ষ মেলায় প্রয়েজনীয় গাছের খোঁজে প্রতিদিনই আসছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। অনেকেই আসছেন বন্ধু-বান্ধব নিয়ে অথবা সপরিবারে।
ঘুরে বেড়াচ্ছেন এক গাছ থেকে অন্য গাছের কাছে। ছুটে যাচ্ছেন অচেনা-অজানা সব বৃক্ষের সন্ধানে। পরিচিত করছেন নিজেকে। ‘জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ, অর্থ পুষ্টি স্বাস্থ্য চান, দেশী ফল বেশি খান’ স্লোগানে সামনে রেখে গত ৪ আগষ্ট ৭দিন ব্যাপি বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন।
পরিবেশের মাটি, পানি আর বাতাসকে দূষণমুক্ত রেখে সুস্থ ও নিরাপদ জীবনযাপন নিশ্চিত করতে এবং পরিবেশ সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করার এক মহৎ উদ্দেশ্যে সরকারি-বেসরকারি ২৩টি স্টল অংশ নিচ্ছে এ মেলায়। মেলায় বনজ, ভেষজ, ফলদ ও শোভাবর্ধক বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। মেলায় বিভিন্ন গাছের পাশাপাশি চারা উৎপাদন ও পরিচর্যার উপকরণ, সার ও কীটনাশকেরও স্টল রয়েছে। সরেজমিনে দেখা যায়, সকাল থেকে দুপুর পর্যন্ত দর্শনার্থী কম থাকলেও বেলা পড়ার সঙ্গে সঙ্গে দর্শনার্থী বাড়তে থাকে। মেলার প্রধান গেট দিয়ে ঢুকলেই মনে হয়, প্রকৃতির এক অন্য জগত। চারদিকে সবুজের সমাহার। সবুজ পাতার আড়ালে থেকেই দর্শনার্থীদের চোখ কেড়ে নিচ্ছে নানা ধরনের ফল ও ফুল। ছোট ছোট গাছে বড় বড় ফল দেখলেই দশনার্থীরা ছুটে যাচ্ছেন ঐসব গাছের কাছে।
শহরের বাসিন্দা মোঃ রফিকুল ইসলাম ছেলে-মেয়েকে নিয়ে এসেছেন মেলায়। তিনি বলেন, বাচ্চাদেরকে নিয়ে ঘুরলাম, অনেক ফল ও গাছের চারা ওদেরকে দেখালাম এবং কয়েকটা ফুলের চারা কিনলাম।
সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন সাংবাদিক আব্দুর রহমানকে বলেন, ‘এ বছর বৃক্ষ মেলার মাধ্যমে জেলায় লক্ষাধিক বনজ, ফলজ ও ঐষধি গাছ লাগানোর উদ্যোগে নেওয়া হয়েছে। গাছ আমাদের অক্সিজেন দেয়। পরিবেশ দূষণ রোধে ভারসম্য রক্ষায় বেশী করে বৃক্ষ রোপন করতে হবে। সুবজ শ্যামল বাংলা ফিরিয়ে আনতে হবে গাছ লাগানোর বিকল্প নেই। স্কুল-কলেজের ছাত্র ছাত্রীদের বাড়ীর আঙ্গিনায় বা ছাদে বেশী করে ফুল, ফলজ, ঔষধি বৃক্ষ রোপন করার আহবান জানান।’