সাতক্ষীরায় ৫৪টি কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ : থাকবে ছয় স্তরের নিরাপত্তা


329 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ৫৪টি কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ : থাকবে ছয় স্তরের নিরাপত্তা
মার্চ ১৭, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

ইব্রাহিম খলিল :
সাতক্ষীরা জেলার সাতটি উপজেলার ৭৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৭১৬টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। এসব কেন্দ্রের মধ্যে ৫৪টি কেন্দ্রকে অতি ঝুঁকিপূর্ণ (অতি গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। অতি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নিরাপত্তাসহ সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে ছয়স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ ব্যাপারে জেলা পুলিশের বিশেষ শাখার উপ-পরিদর্শক (এসআই) এনামুল জানান, জেলাব্যাপী ইউনিয়ন পরিষদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। থাকবে ছয় স্তরবিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্য পুলিশের পক্ষ থেকে সর ধরনের পদক্ষেপ নেওয়া হবে।

জেলা পুলিশের বিশেষ শাখা সূত্রে জানা গেছে, ভোটের দিন আইনশৃঙ্খলা রক্ষায় একজন এসআইয়ের নেতৃত্বে দুইজন কনস্টেবল ও ১৭জন আনসার সদস্য নিয়োজিত থাকবে। প্রত্যেক ইউনিয়নে পুলিশের একটি করে ভ্রাম্যমাণ টিম কাজ করবে। প্রত্যেক উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চারটি করে ভ্রাম্যমাণ টিম কাজ করবে। এছাড়া প্রত্যেক উপজেলায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি করে ভ্রাম্যমাণ টিম কাজ করবে। প্রত্যেক উপজেলা নির্বাচন অফিসে একটি করে ভ্রাম্যমাণ টিম প্রস্তুত থাকবে। প্রত্যেক থানা ও জেলা সদরে পুলিশের রিজার্ভ ফোর্স প্রস্তুত থাকবে।

এছাড়া প্রত্যেক থানায় তদারকির দায়িত্বে থাকবেন একজন করে অতিরিক্ত পুলিশ সুপার বা সহকারী পুলিশ সুপার।

এদিকে, জেলার ৭১৬টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণের জন্য ৭১৬জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৮৩১ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৭ হাজার ৬৬২জন পোলিং অফিসার নিয়োগ ও তাদের প্রশিক্ষণ সম্পন্ন করেছে জেলা নির্বাচন অফিস। এছাড়া প্রতি দুই ইউনিয়নে একজন করে রিটার্নিং অফিসার কাজ করছেন নির্বাচনী তফশীল ঘোষণার পর থেকেই।

জেলা নির্বাচন অফিসার কামরুল হাসান জানান, জেলার ৭৮টি ইউনিয়নের ৭১৬টি ভোট কেন্দ্রে ১৪ লাখ ২১ হাজার ২০১জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৭ হাজার ৩৮৮জন এবং মহিলা ভোটার ৭ লাখ ১৩ হাজার ৮১৩জন। প্রত্যেক উপজেলাতেই ভোট গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ২২ মার্চ সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ করা হবে। ##