সাতক্ষীরায় ৫৭৮ টি পূজা মন্ডপে দূর্গাপূজা শুরু, তিন স্তরের নিরাপত্তা


85 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ৫৭৮ টি পূজা মন্ডপে দূর্গাপূজা শুরু, তিন স্তরের নিরাপত্তা
অক্টোবর ৪, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

॥ শাহিদুর রহমান ॥

সাতক্ষীরায় হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসব কে সামনে রেখে ৫৭৮ টি পূজা মন্ডপ সেজেছে উৎসবের সাজে। মা দেবীদূর্গার আরাধনা আর মন্ত্রপাঠের মাধ্যমে শুরু হয়েছে দূর্গাপূজার আনুষ্ঠানিকতা। শুক্রবার (৪ অক্টোবর) মহাষষ্ঠী’র মধ্যে দিয়ে শুরু হলো শারদীয় দূর্গাৎসব। হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এটি।
পূজার প্রথম দিন থেকে মন্ডপে মন্ডপে ঢাক-ঢোল, কাঁশি, বাঁশি আর উলুধ্বনিতে মুখরিত হবে আকাশ-বাতাস। পূজা মন্ডপ গুলো সাজানো হয়ছে নতুন নতুন সাজে। আলোক সজ্জ্বায় সজ্জ্বিত করা হয়েছে প্রতিটি মন্ডপ। এদিকে আসন্ন দুর্গোৎসবকে ঘিরে সাতক্ষীরার সবকটি উপজেলার জনপদে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে আনন্দের হিমেল হাওয়া বইতে শুরু করেছে। দূর্গা উৎসব পালনে অনেকে নতুন জামা-কাপড়সহ গৃহস্থালির জন্য প্রয়োজনীয় জিনিসপত্রের কেনা-কাটা শেষ করেছে।
সাতক্ষীরার পাটকেলঘাটার পারকুমিরা হরিসভা পূজা মন্ডপের পুরোহিত বিশ্বজিৎ চক্রবর্তি ও প্রতিমা শিল্পীরা জানান, সময় যেহেতু আর নেই তাই গত কয়েক দিন সকাল থেকে রাত পর্যন্ত অবিরাম কাজ করে চলেছি। তাছাড়া নিখূঁত মূর্তি তৈরীতে করণীয় সব রকম উপকরণ ব্যবহার করা হয়েছে। পরিবারের অন্যরাও এ কাজে তাদের সহযোগিতা করেছেন। দূর্গাপূজাকে সামনে রেখে প্রতিমার মাটির কাজ শেষে রং তুলির আঁচড়ে প্রতিমাগুলো জীবন্ত করে তুলছেন তারা।
সদরের কাটিয়া নারকেলতলা মোড় সার্বজনিন পূজা মন্দিরের সভাপতি গৌর দত্ত বলেন, আমাদের পূজা মন্ডপে প্রতীমা তৈরির কাজ শেষে সৌন্দর্য বর্ধনের কাজও শেষ হয়েছে গতকাল। শুক্রবার থেকে পূজা শুরু হয়েছে।
সাতক্ষীরা জেলা মন্দির সমিতির সভাপতি ও জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বিশ্বনাথ ঘোষ বলেন, জেলায় শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের লক্ষ্যে তাদের সকল প্রস্তুতি সম্পন্ন ।
সাতক্ষীরায় সাতটি উপজেলার ৫৭৮ টি পূজা মন্ডপে প্রতীমা তৈরী হয়েছে। এর মধ্যে সাতক্ষীরা সদরে ১০৬ টি, (তার মধ্যে ঝুঁকিপূর্ণ ১৫ টি)কলারোয়ায় ৪৩ টি,(ঝুঁকিপূর্ণ আছে ৫ টিতে)তালায় ১৮৬ টি,কালিগঞ্জে ৫১ টি(ঝুঁকিপূর্ণ ১২ টি)শ্যামনগরে ৬৬ টি,(ঝুঁকিপূর্ণ ৩৭ টি তারমধ্যে অধিক ঝুঁকিপূর্ণ ৩০ টি) আশাশুনিতে ১০৫ টি, (ঝুঁকিপূর্ণ ২৪ টি, অধিক ঝুঁকিপূর্ণ ৪ টি) এবং দেবহাটায় ২১ টি, (ঝুঁকিপূর্ণ ৫ টি, অধিক ঝুঁকিপূর্ণ ১ টি) পূজা মন্ডপে দুর্গোৎসব শুরু হয়েছে ।
শারদীয় দুর্গাপূজার নিরাপত্তার বিষয়ে সাতক্ষীরাপুলিশ সুপার মো: মোস্তাফিজুর রহমান বলেন, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আমরা মন্ডপগুলোকে তিনটি শ্রেণিতে ভাগ করেছি। আর সে অনুযায়ী আমরা তিনটি স্তরের নিরাপত্তা দেয়ার ব্যবস্থা করেছি। যেন কোন ধরণের অপ্রতীকর ঘটনা না ঘটে। সেজন্য আমরা সর্বদা সজাগ রয়েছি। সকল সনাতন ধর্মাবলম্বী মানুষ যাতে নির্বিগ্নে তাদের দুর্গোৎসব পালন করতে পারে সে জন্য সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন নেয়া হয়েছে।

#