সাতক্ষীরায় ৮ কোটি টাকার মাছ ভেসে গেছে, দু’টি ইউনিয়নের মানুষ এখনও পানিবন্দি


285 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় ৮ কোটি টাকার মাছ ভেসে গেছে, দু’টি ইউনিয়নের মানুষ এখনও পানিবন্দি
মে ২৯, ২০২১ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

ইয়াসের তান্ডব

॥ শাহিদুর রহমান ॥

সাতক্ষীরায় ঘুর্নিঝড় ইয়াসের তান্ডবে ধসেপড়া ভেড়িবাঁধের অধিকাংশ জায়গা সংস্কার করা সম্ভব হলেও দ্বিপ ইউনিয়ন শ্যামনগরের পদ্মপুকুর ও আশাশুনির প্রতাপনগর ইউনিয়ন এখনও জোয়ারের পানিতে তলিয়ে আছে। এই দুটি ইউনিয়নে প্রায় ৩০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। তবে স্থানীয় মানুষ ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ সংস্কারের চেষ্টা অব্যাহত রেখেছে। দুর্গত এলাকায় খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। অনেক স্থানে এখনও সরকারি সহায়তা পৌছায়নি বলে অভিযোগ উঠেছে।

এদিকে স্থানীয় প্রশাসন ইয়াসের তান্ডবে ক্ষয়ক্ষতির পরিমান নির্ধারন করেছে। পরিসংখ্যানে বলা হয়েছে সাতক্ষীরায় ৭৮ ইউনিয়নের মধ্যে ১২ ইউনিয়নের ৫০ হাজার ৮০০ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ৪ হাজার ৭৬৫ টি বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩৫ হাজার হেক্টর জমির চিংড়ি ঘের জলোচ্ছাসে তলিয়ে গেছে। প্রায় ৮ কোটি টাকার মাছ নদীতে ভেসে গেছে। দুর্গত এলাকায় খাবার পানি ও শুকনা খাবার পৌছে দেয়া জরুরী হয়ে পড়েছে।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল ভয়েস অব সাতক্ষীরাকে জানান, ইয়াসের তান্ডবে ক্ষতিগ্রস্ত অধিকাংশ বেড়িবাঁধ সংস্কার করা হয়েছে। তবে পদ্মপুকুর ও প্রতাপনগর এই দু’টি ইউনিয়ন এখনও সংস্কার করা সম্ভব হয়নি। নদীতে একনও অস্বাভাবিক জোয়ার । পানি উন্নয়ন বোর্ড স্থানীয় মানুষের সহায়তায় বাঁধ সংস্কারের চেষ্টা অব্যাহত রেখেছে। তিনি বলেন, ইতোমধ্যে খুলনা বিভাগীয় কমিশনার দুর্গত এলাকা পরিদর্শন করেছেন। স্থায়ী বেড়িবাঁধ নির্মানের ব্যাপারে আমরা সরকারকে জানিয়েছে। দুর্গত মানুষের কাছে খাদ্য সামগ্রি পৌছে দিতে সব ধরনের ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

#