সাতক্ষীরা অঞ্চলে হাইব্রিড জাতের মিষ্টি কুমড়া চাষ করে লাভবান হচ্ছে কৃষক


1878 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা অঞ্চলে হাইব্রিড জাতের মিষ্টি কুমড়া চাষ করে লাভবান হচ্ছে কৃষক
জানুয়ারি ৯, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

গোলাম সরোয়ার :
হাইব্রিড জাতের মিষ্টি কুমড়া চাষ বাড়ছে সাতক্ষীরায়। অন্যান্য সবজি‘র তুলনায় এটি বারো মাসে চাষযোগ্য এবং কম খরচে অধিক লাভজনক ফসল। ফলে গ্রীস্ম ও শীত মৌসুমে ফসলটি চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে।

সাতক্ষীরার কলারোয়া উপজেলার সুলতানপুর গ্রামের কৃষক আবুল হোসেন জানান, অন্যান্য ফসলের পাশাপাশি বারো মাসই তিনি মিষ্টি কুমড়া চাষ করেন। তিনি বলেন, ফসলটি একক বা অন্যান্য ফসলের সাথেও চাষ করা যায়। চলতি মৌসুমে ৪ বিঘা জমিতে তিনি হাইব্রিড জাতের মিষ্টি কুমড়া চাষ করেছেন। কিছু দিন হলো ক্ষেতের কুমড়া তুলছেন বাজারে। কৃষক আবুল হোসেন আরো জানায়, ৪ বিঘা জমিতে ১৫ টন কুড়া উৎপাদন হবে বলে আশা করছেন। এতে তার প্রতি বিঘাতে ২৫ হাজার টাকা হারে ৪ বিঘা বিঘা জমিতে প্রায় ১ লাখ টাকা খরচ হবে। আর বর্তমান বাজারে মিষ্টি কুমড়ার যে দাম পাওয়া যাচ্ছে তাতে ২ থেকে আড়াই লাখ টাকা বিক্রি করা যাবে বলে জানান ওই কৃষক। তিনি আরো জানান, বাজারে পাইকারী দর হিসাবে প্রতি মন মিষ্টি কুমড়ার দাম পাওয়া যাচ্ছে ৭৬০ টাকা থেকে ৮০০ টাকা পর্যন্ত।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর থেকে জানা গেছে, এবার সাতক্ষীরার সাতটি উপজেলাতে হাইব্রিড জাতের মিষ্টি কুমড়া চাষ হয়েছে ১ হাজার ৪০ হেক্টর জমিতে। এরমধ্যে শীত মৌসুমে ৬২০ হেক্টর। সদর উপজেলায় ১৫০ হেক্টর, কলারোয়ায় ২১০ হেক্টর, তালায় ৭৪ হেক্টর, দেবহাটায় ২০ হেক্টর, কালিগঞ্জে ১২৬ হেক্টর, আশাশুনিতে ৩০ হেক্টর ও শ্যামনগরে ১০ হেক্টর। এছাড়া গ্রীস্মকালিন মৌসুমে ছিলো সাতক্ষীরার সাতটি উপজেলাতে ৪২০ হেক্টর। সুত্রটি জানায়, গেল বছরের তুলনায় এবার সাতক্ষীরা জেলায় কুমড়ার চাষ বেড়েছে প্রায় ৪০০ হেক্টর জমিতে। সুত্রটি আরো জানায়, গেল মৌসুমে সাতক্ষীরা হাইব্রিড জাতের মিষ্টি কুমড়া চাষ হয়েছিলো ৭৬০ হেক্টর জমিতে। সেখানে এবার ১ হাজার ৪০ হেক্টর জমিতে ফসরটি চাষ হয়েছে।

সাতক্ষীরা জেলা কাঁচামাল ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক মো. রওশন আলী জানান, অন্যান্য সবজি‘র ন্যায় সাতক্ষীরায় হাইব্রিড জাতের মিষ্টি কুমড়ার চাহিদা খুবই ভালো। তাছাড়া সবজিটি‘র দামও ভালো পাচ্ছে কৃষকরা। তিনি বলেন, শৗত মৌসুম শুরু হওয়ার পর বাজারে ব্যাপক হারে মিষ্টি কুমড়া উঠছে। বর্তমান বাজারে প্রতি মন মিষ্টি ৮০০ টাকা দরে পাইকারী বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারে আরো বেশি দামে বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কাজী আব্দুল মান্নান জানান, সবজি হিসেবে মিষ্টি কুমড়া একটি লাভজনক ফসল। এটি বারো মাসই চাষ করা যায়। তাছাড়া সাতক্ষীরার বিভিন্ন এলাকা ক্ষেতের পাশাপাশি  মৎস্য ঘেরের ভেড়িতেও চাষ করা হচ্ছে। তাছাড়া সাতক্ষীরা অঞ্চলে হাইব্রিড জাতের মিষ্টি কুমড়ার চাষ বাড়ছে। এতে কম খরচে অধিক লাভজনক অন্য কোনো সবজি চাষে হয় না বলে জানান তিনি। তাছাড়া ফসলটি হেক্টর প্রতি ৩০ থেকে ৩২ মেট্রিকটন পর্যন্ত উৎপাদন সম্ভব বলে জানান তিনি।