সাতক্ষীরা আহ্ছানিয়া মিশনে খান বাহাদুর আহ্ছানউল্লা (রঃ) এঁর জন্ম বার্ষিকী পালিত ও লাইব্রেরির উদ্বোধন


386 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা আহ্ছানিয়া মিশনে খান বাহাদুর আহ্ছানউল্লা (রঃ) এঁর জন্ম বার্ষিকী পালিত ও লাইব্রেরির উদ্বোধন
ডিসেম্বর ২৭, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান :
সাতক্ষীরা আাহ্ছানিয়া মিশনে সুলতানুল আউলিয়া কুতুবুল গওছে জামান আরেফ বিল্লাহ হজরত শাহ্ছুফী আলহাজ্ব খান বাহাদুর আহ্ছানউল্লা (রঃ) এঁর জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৭ডিসেম্বর) দিনব্যাপি সাতক্ষীরা আহছানিয়া মিশনের আয়োজনে রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, সেমিনার ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আলহাজ্ব আব্দুল হামিদ।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি মোহাম্মদ সেলিম উল্লাহ।
এসময় প্রধান অতিথি বলেন, ‘সুফি সাধক খান বাহাদুর আহ্ছানউল্লা (রঃ) তাঁর শেষ দিন পর্যন্ত মানুষের কল্যাণে কাজ করে গেছেন। আর তার ফেলে যাওয়া অসমাপ্ত কাজ করে যাচ্ছে তারই হাতে গড়া প্রতিষ্ঠান আহ্ছানিয়া মিশন। তিনি ¯্রষ্টার ইবাদত ও সৃষ্টের সেবার উদ্দেশ্য নিয়ে নলতা আহ্ছানিয়া মিশন প্রতিষ্ঠা করেছিলেন।

এই মিশন ১৯৩৫ সাল থেকে নিরলসভাবে সেবা দিয়ে যাচ্ছে। খান বাহাদুর আহ্ছানউল্লা (রঃ) ছিলেন একজন ক্ষণজন্মা মনীষী। শিক্ষা সংস্কারে তিনি সারা  দেশে ৩০০-র বেশি স্কুল-মাদরাসা নির্মাণে মুখ্য ভূমিকা পালন করেন। আমি মনে করি এই সাতক্ষীরা আহ্ছানিয়া মিশন তিনি প্রতিষ্ঠা করেছিলেন বড় আশা নিয়ে। আগামী দিনে সাতক্ষীরা আহ্ছানিয়া মিশন আরো এগিয়ে যাবে বলে আমি আশা করছি। আজকের এই আয়োজনে নতুন প্রজন্মের মাঝে খান বাহাদুর আহ্ছান উল্লা (রঃ) এঁর শিক্ষা ছড়িয়ে যাবে।’ সেমিনিারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সহ সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক মুনসুর আহমেদ, মোঃ আবু দাউদ, গোলাম মোক্তাদের, মাওলানা আবুল হাশেম, আবুল কাশেম, আলহাজ্ব আব্দুর রাজ্জাক। পরে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ ফিতা কেটে নব নির্মিত সাতক্ষীরা আহ্ছানিয়া মিশন পাবলিক লাইব্রেরি ভবনের উদ্বোধন করেন।

প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন মাওলানা আবু সাঈদ রংপুরী। অন্যান্যদের মধ্যে আলোচনা করেন আহ্ছানিয়া মিশন জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা জাহাঙ্গীর আলম জিয়া, হাফেজ আব্দুর রউফ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সাতক্ষীরা আহ্ছানিয়া মিশনের সদস্য সচিব কৃষিবিদ আজাদ মাহমুদ। এসময় উপস্থিত ছিলেন আহ্ছানিয়া মিশন আলিম মাদ্রাসার অধ্যক্ষ আবদুল মজিদ, উপাধ্যক্ষ আব্দুল হামিদ আজাদী, সাতক্ষীরা আহ্ছানিয়া মিশনের এডহক কমিটির সদস্য আলহাজ্ব শেখ মামুনার রশীদ, মোস্তাফিজুর রহমান উজ্জল, জি.এম মাহাবুবর রহমান, আবুল কালাম, আব্দুর রহমান প্রমুখ। এসময় সাতক্ষীরা আহ্ছানিয়া মিশন আলিম মাদ্রাসা’র ইংরেজি প্রভাষক মনিরুল ইসলাম, রেজাউল করিম, আনারুল ইসলাম, নুর আহমদ, তৈয়েবুর রহমান, শহিদুল ইসলাম, আব্দুল করিম, আবুল বাশার, আমিনুর রহমান, আব্দুর রাজ্জাক, সাইফুল ইসলামসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সাতক্ষীরা সরকারি কলেজের ভুগোল বিভাগের সহকারী অধ্যাপক আ.ন.ম গাউসার রেজা।