সাতক্ষীরা জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থার মাসিক সভা


387 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থার মাসিক সভা
জানুয়ারি ৩১, ২০২১ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল আলম মুন্না ::

সাতক্ষীরা জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থার মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকাল সাড়ে ৩ টায় সাতক্ষীরা জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে মাসিক সভায় সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান।
সভায় উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ হুসাইন সাফায়াত, সহকারী পুলিশ সুপার সদর সার্কেল মির্জা সালাহ উদ্দিন,জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ রোকনুজ্জামান, জেলা সহকারী তথ্য অফিসার মোঃ রমজান আলী, সাতক্ষীরা জেলা কারাগারের জেল @সুপারের প্রতিনিধি মোঃ কামরুজ্জামান, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. এম শাহ আলম, সাঃ সম্পাদক তোজাম্মেল হোসেন তোজাম, জিপি শম্ভু নাথ সিংহ,অতিরিক্ত পিপি এ্যাড.তপন কুমার দাস, সাজাপ্রাপ্ত নারীদের পক্ষে মনোনীত এ্যাড. মোস্তফা আসাদুজ্জামান দিলু, প্যানেল আইনজীবী এ্যাড, খায়রুল বদিউজ্জামানসহ লিগ্যাল এইড কমিটি ও পর্যবেক্ষণের বিভিন্ন সদস্য বৃন্দ।
সাতক্ষীরা জজশীপের সিনিয়র বিজ্ঞ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াছমিন নাহারের সঞ্চালনায় মাসিক সভায় তার লিখিত তথ্য উপস্থাপনায় জানাযায় ১ জানুয়ারি হতে ৩১ জানুয়ারি ২০২১ পর্যন্ত জেলা লিগ্যাল এইড কমিটির কাছে মোট আবেদনের সংখ্যা জমা পড়ে ৬২ টি। তারমধ্যে সরাসরি আবেদনের সংখ্যা ৪৯ টি, আদালত হতে প্রাপ্ত আবেদনের সংখ্যা ১ টি, জেলখানা হতে প্রাপ্ত সংখ্যা ০৮ টি, ইউনিয়ন কমিটি হতে প্রাপ্ত আবেদন ১ টি, অন্যান্য প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ২ টি, এনজিও হতে ২ টি, অন্যান্য প্রতিষ্ঠান হতে প্রাপ্ত আবেদনের সংখ্যা ১ টি। মামলা দায়ের হয়েছে ৪১ টি। এডিআর দায়ের হয়েছে ২১ টি, নিষ্পত্তি করা হয়েছে ৪৩ টি, আবেদনকারীদের পরামর্শ প্রদান করা হয়েছে ২৯ জনকে। ফেব্রুয়ারি মাসে মোট আইনজীবী কর্তৃক দাখিলকৃত বিলের সংখ্যা ছিল ১৫ টি, যার ফি প্রদান করা হয়েছে ৪৫,৭০০ টাকা। সভায় উপস্থিত ছিলেন জেলা পুলিশ, ওসিসি, উন্নয়ন সংগঠন উত্তরণ, বরসা,সুশীলন, ব্র্যাক, চুপড়িয়া মহিলা সংস্থা, সার্বজনীন মানবাধিকার, স্বদেশ, সহায়।
জেলা লিগ্যাল এইড অফিসে এপর্যন্ত অসহায় বিচারপ্রার্থীদের যাতাযাত ও দুপুরের খাবারের জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে ৭৮০ জনকে ১,৬৮,৬৫০ টাকা । কমিটিতে মোট অবশিষ্ট রয়েছে ১,৯৪,১৯৫ টাকা।
সভায় জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে হাট-বাজারে মাইকিং করে লিগ্যাল এইডের সুফল বিষয়ে ব্যাপক প্রচার প্রচারণার আহবান করা হয়। এক্ষেত্রে সুশীলনকে কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলা, উত্তরণ তালা উপজেলা , সদর উপজেলায় উইমেন জব ক্রিয়েশন, কলারোয়া উপজেলায় চুপড়িয়া মহিলা সমিতি এবং দেবহাটা উপজেলায় বরসাকে দায়িত্ব প্রদান করা হয়। এছাড়া আবেদনের প্রেক্ষিতে প্যানেল আইনজীবী মির্জা জাকির হোসেনকে সর্বসম্মতিক্রমে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়।