সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভা


194 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভা
জুন ৩০, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল আলম মুন্না ::

সাতক্ষীরা জেলা আইন সহায়তা প্রদান সংস্থার মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকাল সাড়ে ৪ টায় সাতক্ষীরা জেলা ও দায়রা জজ সম্মেলন কক্ষে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোস্তফা পাভেল রায়হান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল ) মির্জা সালাহ উদ্দীন। জেল সুপার আবু জাহেদ, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক দেবাশীষ সরদার, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, প্রবেশন অফিসার মিজানুর রহমান, সাতক্ষীরা আইনজীবি সমিতির সাধারন সম্পাদক মোঃ তোজাম্মেল হোসেন, সাজাপ্রাপ্ত নারীদের পক্ষে মনোনীত সদস্য এ্যাড. মোস্তফা আসাদুজ্জামান দিলু।
সভায় ৩১ মে মাসিক সভার পর হতে ৩০ জুন ২০১৯ পর্যন্ত মোট ২৬ টি আবেদন গ্রহন করা হয়েছে। যার মধ্যে সরাসরি প্রাপ্ত আবেদনের সংখ্যা ২৫ টি এবং জেলা খানা হতে প্রাপ্ত আবেদনের সংখ্যা ১ টি। এছাড়া এডিআর ছিল ১০টি। সভায় ৩১ মার্চ হতে ৩০ জুন ২০১৯ পর্যন্ত সংশ্লিষ্ট প্যানেল আইনজীবি কর্তৃক দাখিলকৃত ৯৭ টি বিল দাখিল করেছিল যার টাকার পরিমান ৩,৩৯,০৯০ টাকা। আদালত কর্তৃক সেই বিল যাচাই-বাছাই অন্তে বকেয়াসহ ৩,২৫,৪৯০ টাকা পরিশোধ করা হয়েছে। এর মাধ্যমে আর কোন প্যানেল আইনজীবিদের টাকা পাওনা রইলোনা। লিগ্যাল এইড অফিসার সালমা আক্তারের সঞ্চালনায় সভায় অংশগ্রহন করেন উন্নয়ন সংগঠন বরসা, ব্র্যাক, উত্তরণ, সুশীলন, বাংলাদেশ মহিলা পরিষদ, সহায়, ওয়েব ফাউন্ডেশন, পরিত্রাণ, চুপড়িয়া মহিলা সংস্থাসহ বিভিন্ন সংগঠনের কর্মকর্তাবৃন্দ। সভায় সভাপতি বলেন লিগ্যাল এইড গরিব মানুষের জন্য আমাদের আন্দোলন। এ আন্দোলন ভবিষ্যতেও অব্যাহত থাকবে। লিগ্যাল এইডের কার্যক্রম প্রসারের জন্য প্রচারণা একটি শক্তিশালী পদক্ষেপ। এজন্য
প্রিন্ট ও ইলেক্টনিক্স মিডিয়ার যথেষ্ট ভুমিকা রয়েছে। মিডিয়া সমাজের সার্বিক উন্নয়নে অত্যান্ত জোরালো ভূমিকা রেখে চলেছে। আমরা সরকারের এই মহৎ উদ্দেশ্যকে যার যার অবস্থানে থেকে আরও গতিশীল করে সমাজের পিছিয়ে পড়া দরিদ্র-হতদরিদ্র মানুষের পাশে দাড়াতে পারি। তিনি আরও বলেন দেশ প্রেম করতে যার যার অবস্থানে থেকে কাজ করলে মিছিল মিটিং ও মানববন্ধন করা লাগেনা। আসুন আমরা সকলে লিগ্যাল এইড কার্যক্রমকে শক্তিশালী করি অসহায়-দুস্থদের জন্য সাহায্যের হাত বাড়াই। তিনি বলেন সরকারের প্রচলিত আইনে এনজিওদের সুন্দরভাবে কাজ করার সুয়োগ রয়েছে তারা যেন তাদের সর্বোচ্চ মানবতা কর্মক্ষেত্রে পৌছে দেয় এই প্রত্যাশা রাখেন।
বর্তমানে সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটি ইউনিয়ন ও উপজেলা কমিটিকে বেগবান করার লক্ষ্যে কাজ করছে। পর্যায়ক্রমে সাতক্ষীরার সব কয়টি ইউনিয়নকে সক্রিয় করে লিগ্যাল এইড কার্যক্রমকে অগ্রগতি করা হবে। তিনি বলেন মামলা প্রার্থীরা যাতে সহজে মামলা করতে পারে সেজন্য ব্যবস্থা গ্রহন করা হয়েছে। তারা যাতে হয়রানীর শিকার না হয় সেজন্য ৭ থেকে ১০ দিনের মধ্যে হাজিরার দিনক্ষন ফেলার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

২৬২ বছরের পুরানো জেল কোড ভেঙ্গে নতুন আঙ্গিকে জেল খানার কয়েদিদের রুটির পরিবর্তে একই বাজেটের ভিতরে থেকে খিচুড়ীতে পরিবর্তন আনায় জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যানকে সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ ধন্যবাদ জানিয়ে বলেন বর্তমানে মামলার সংখ্যা অনেক বেশি বেড়ে যাচ্ছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মামলা পর্যন্ত গড়াচ্ছে এত করে সাধারন মানুষ যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে তেমনি ভাবে অনেকে হয়রানীর শিকার হচ্ছে। তিনি বলেন মামলার সংখ্যা কমিয়ে আনতে বিকল্প পন্থা অবলম্বনসহ আপোষ মিমাংসা করার জন্য সকলের প্রতি আহবান জানান। সভা শেষে গবেষনা প্রতিষ্ঠান ইনসিডেন বাংলাদেশ আয়োজিত নারী ও শিশু পাচার প্রতিরোধে এক মতবিনিময় সভার আয়োজন করে তাদের কার্যক্রম তুলে ধরেন ভিডিও প্রজেক্টরের মাধ্যমে। সভা শেষে ইনসিডেন বাংলাদেশের প্রোগ্রাম প্রধান মোঃ রফিকুল ইসলাম সাতক্ষীরা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যানের কাছে তহবিল গঠনের জন্য ২০ হাজার টাকা নগদ অনুদান প্রদান করেন। এছাড়া সাতক্ষীরা জেলা কারাগারের জেল সুপার আবু জাহেদ বন্ধীদের ওয়েল ফেয়ার ফান্ড থেকে নগদ ৩ হাজার টাকা অনুদান প্রদান করেন। এই ফান্ড ব্যবহৃত হবে লিগ্যাল এইডে মামলা করতে আসা সরকারী সুযোগ-সুবিধাসহ অসহায়-দরিদ্র ও দুস্থ মানুষ দুর-দুরান্ত হতে আসা গরিব মানুষদের পরিবেশ পরিস্থিতি বুঝে দুপুরে হালকা খাওয়া এবং যাতায়াত খরচ হিসাবে ব্যবহৃত হবে। এই অর্থের মাধ্যমে আজ থেকে সাতক্ষীরা লিগ্যাল এইড কমিটিতে একটি রেজিষ্টার খাতা খোলা হল। এখন থেকে এই এলাকার যে কেউ যথা- ধর্নাঢ্য ব্যক্তি, রাজনৈতিক, সমাজসেবক ও ব্যবসায়ীগণ এই লিগ্যাল এইডে হতদরিদ্রদের সাহায্য সহযোগীতার সুযোগ পাবেন।

#