সাতক্ষীরা ডিজিটাল মেলায় উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটবে


374 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা ডিজিটাল মেলায় উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটবে
জানুয়ারি ২০, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল হক :
বর্ণাঢ্য আয়োজনে ২২-২৪ জানুয়ারি সাতক্ষীরায় অনুষ্ঠিত হচ্ছে ডিজিটাল উদ্ভাবনী মেলা। মেলায় চারটি প্যাভিলিয়নে ৫১টি স্টল থাকবে। মেলাকে আকর্ষণীয় করতে ১০টি ক্যাটাগরিতে ১৯টি পুরষ্কার প্রদান করা হবে। বিষয়ভিত্তিক প্যাভিলিয়নের মাধ্যমে অংশগ্রহনকারীরা ডিজিটাল বিষয়ক বিভিন্ন বিষয় প্রদর্শনের সুযোগ পাবে। অন্যদিকে, ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশ গ্রহণে ২৬-২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে বিজ্ঞান মেলা । দুই মেলার স্থান শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্ক। বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল ১১টায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ, এফ, এম, এহতেশামূল হক ও জেলা শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার সংবাদ সম্মেলনে উপরোক্ত তথ্য জানান।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ, এফ, এম, এহতেশামূল হক আরো জানান, সরকারের এটুআই প্রোগ্রামের আওতায় ডিজিটাল উদ্ভাবনী মেলা চারটি প্যাভিলিয়নে ভাগ করা হয়েছে। প্যাভিলিয়ন-১ এ সরকারি বিভিন্ন সংস্থার ২০টি স্টল, প্যাভিলিয়ন-২ এ শিক্ষা সংক্রান্ত বিভিন্ন অফিস ও প্রতিষ্ঠানের ১০টি স্টল, প্যাভিলিয়ন-৩ এ বেসরকারি সংস্থার ১০টি স্টল এবং প্যাভিলিয়ন-৪ এ বিভিন্ন টেকনিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানের ১০টি স্টল থাকবে। সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, মেলায় মূল্যায়নের ভিত্তিতে শ্রেষ্ঠ ডিজিটাল সেন্টারে ২টি, শ্রেষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ৩টি, শ্রেষ্ট পর্যায়ের কর্মকর্তা ২টি, শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা, শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবক ৩টি, শ্রেষ্ট স্টল, প্রযুক্তি নিয়ে কুইজ প্রতিযোগিতা ও বিতর্ক প্রতিযোগিতার পুরষ্কার প্রদান করা হবে। ২২ জানুয়ারি বিকেল ৩টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধক করবেন অর্থনৈতিক সম্পার্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন। মেলায় ভিন্ন ভিন্ন ফরমেট ও নতুন কনটেন্ট যুক্ত করা হয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে।

অন্যদিকে জেলা শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার জানান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধিনে ২৬-২৮ জানুয়ারি শহীদ আব্দুর রাজ্জাক পার্কে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হবে। মেলার দ্বিতীয় দিন উপস্থিত বক্তৃতা ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। মেলায় ৪০টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সৃজনশীল উদ্ভাবনীর বিকাশ ঘটাবে। ২৬ জানুয়ারি খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ মেলার উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক আরো বলেন, দিন দিন বিজ্ঞানের শিক্ষার্থী কমে যাচ্ছে। কাঙ্ঘিত মাত্রার শিক্ষার্থী ও শিক্ষক না থাকা, সুযোগ-সুবিধা কমে যাওয়ায় অনেকে বিজ্ঞান পড়ার প্রতি আগ্রহ হারাচ্ছে। তিনি আরো বলেন, মেলার মাধ্যমে শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা তথ্য কর্মকর্তা সিরাজুল ইসলাম মল্লিক, নির্বাহী ম্যাজিস্ট্রেট বিষ্ণু পদ পাল, সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান প্রমুখ।