সাতক্ষীরা ন্যাশনাল হাসপাতালের বর্জ্য ব্যবস্থাপনায় চরম সংকট !


199 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরা ন্যাশনাল হাসপাতালের বর্জ্য ব্যবস্থাপনায় চরম সংকট !
আগস্ট ১২, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

॥ নাজমুল আলম মুন্না ॥

সাতক্ষীরা ন্যাশনাল হাসপাতালের বর্জ্য ব্যবস্থাপনার দূর্বলতায় হাসপাতাল এলাকাসহ আশেপাশে মারাত্মক পরিবেশ দূষিত হচ্ছে।যত্রতত্র বর্জ্য ফেলার কারণে হাসপাতাল এলাকার বাতাসে ছড়িয়ে পড়ছে সর্বত্র দুর্গন্ধ। মেডিকেল বর্জ্য ছড়িয়ে ছিটিয়ে রয়েছে হাসপাতালের সামনে এবং আশেপাশে।

এলাকাবাসী এবং ভুক্তভোগীরা ভয়েস অব সাতক্ষীরাকে জানান, হাসপাতালের প্রবেশদ্বারে বড় একটি গর্ত রয়েছে সেখানে সবসময় ময়লা পানি ও আবর্জনার স্তুপ জমে থাকতে দেখা যায়। হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীসহ ওই এলাকার বাসিন্দারা এবং চলাচলরত যাত্রীরা মেডিকেল বর্জ্যের দুর্গন্ধ ও মারাত্মক পরিবেশ দূষণের শিকার হয়ে নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এসব বর্জ্য এতটাই ক্ষতিকারক যে একজন সুস্থ মানুষকে অসুস্থ্য করতে মাত্র মিনিট পাঁচেকই যথেষ্ঠ। সাতক্ষীরা কালিগঞ্জ মহাসড়কের ইটাগাছায় অবস্থিত ন্যাশনাল হাসপাতালের সামনের রাস্তায় সবসময় ঐ হাসপাতালের ময়লাপানি জমে থাকতে দেখা যায় ফলে এলাকার পরিবেশ এবং মহাসড়কের মারাত্মক ক্ষতি হচ্ছে। বছরের পর বছর ধরে এই অব্যবস্থাপনা থাকলেও পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হাসপাতাল কর্তৃপক্ষের কোন উদ্যোগই নিতে দেখা যায়নি আজও। এলাকার সচেতন মহল মনে করেন মানবসৃষ্ট এই পরিবেশ দূষণের ফলে মানব দেহে বিরূপ প্রভাব পড়ে যা মানুষের জন্য খুবই ক্ষতিকর।

এলাকাবাসী দ্রুত এই ময়লা আবর্জনা পরিস্কারকরণে জেলা প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করে পরিবেশ অধিদপ্তর এবং স্বাস্থ্য অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণ করেছেন।

#